বিজ্ঞাপন

চীনা হাইপারসনিককে সোভিয়েত স্পুটনিকের সাথে তুলনা

October 28, 2021 | 11:06 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সন্দেহজনক হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্পুটনিক সময়ের মতো ঘটনা বলে আখ্যায়িত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা। ১৯৫৭ সালে ৪ অক্টোবর সোভিয়েত ইউনিয়ন (বর্তমানে রাশিয়া) প্রথম স্পুটনিক-১ নামে একটি স্যাটেলাইট উক্ষেপণ করে। যা মার্কিন জনগণ ও বিজ্ঞানীদের হতবাক করে দিয়েছিল। এরপর থেকেই দেশ দু’টির মধ্যে স্নায়ুযুদ্ধের পাশাপাশি অস্ত্র তৈরির প্রতিযোগিতার সূত্রপাত ঘটে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি গতকাল বুধবার (২৭ অক্টোবর) ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, চীনের সামরিক বাহিনী ‘দ্রুত সম্প্রসারণ’করছে।

জেনারেল মিলি বলেন, ‘আমার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ঘটনা দেখেছি, যা একটি গুরুত্বপূর্ণ ঘটনা। আর এটি খুবই উদ্বেগজনক ঘটনা।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমি জানি না এটি স্পুটনিক সময়ের মতো ঘটনা কি না। তবে আমি মনে করি এটি তার খুব কাছাকাছি। এতে আমাদের সকলের বিশেষ নজর রয়েছে।’

সম্প্রতি চীন দুইটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি করার পর এই প্রথম কোনো মার্কিন শীর্ষ সেনা কর্মকর্তা এ বিষয়ে মন্তব্য করলেন। প্রতিবেদনগুলো ইঙ্গিত দেয় যে, এটি একটি পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র। যা মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে পারে।

বিজ্ঞাপন

এ মাসের শুরুতে করা ফিনান্সিয়াল টাইমস’র প্রতিবেদনে বলা হয়, এই পরীক্ষা মার্কিন সেনাবাহিনীকে অবাক করে দিয়েছিল। তবে বেইজিং এমন কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার দাবি অস্বীকার করে বলেছিল, তারা নতুন একটি মহাকাশযানের পরীক্ষা চালিয়ে ছিল।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন