বিজ্ঞাপন

এজেন্টদের পেশাগত দক্ষতা ও জীবনমান উন্নয়নে বিকাশের উদ্যোগ

October 28, 2021 | 5:18 pm

সারবাংলা ডেস্ক

ঢাকা: সারাদেশে বিকাশ এজেন্টদের পেশাগত দক্ষতা উন্নয়ন, এমএফএস সংক্রান্ত বিধিবিধান প্রতিপালনে সর্তক থাকাসহ নানা বিষয়ে কর্মশালা এবং জীবনমান উন্নয়নে জীবন বিমা, স্বাস্থ্য বিমা, সন্তানদের জন্য শিক্ষাবৃত্তিসহ নানান উদ্যোগ নিয়েছে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

বিজ্ঞাপন

যাত্রা শুরুর সময় থেকে গত ১০ বছরে মোবাইল আর্থিক সেবা খাতকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন বিকাশ এজেন্টরা। পাশাপাশি এজেন্ট হিসেবে কর্মসংস্থানের মাধ্যমে নিজের ও পরিবারের জীবনমান উন্নয়ন করেছেন তাঁরা। ‘হিউম্যান এটিএম’ হিসেবে খ্যাত বিকাশ এজেন্টরা দেশের আনাচে কানাচে সার্বক্ষণিক মোবাইল আর্থিক সেবা পৌঁছে দিচ্ছেন।

সম্প্রতি সারাদেশ থেকে নির্বাচিত স্টার এজেন্টদের আর্থিক খাতে ব্যবসা পরিচালনার ঝুঁকি নিরসনে সর্তকতা এবং পেশাগত দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজন করে বিকাশ। এজেন্টদের প্রযুক্তিগতভাবে সক্ষমতা বাড়ানো, এএমএল-সিএফটি সম্পর্কে পুনরায় জানানো, ব্যবসার ঝুঁকি এবং অন্যান্য বিষয় সম্পর্কে জানাতে সারাদেশের জেলা শহরগুলোতে এই কর্মশালা আয়োজন করা হয়।

পাশাপাশি এজেন্টদের জীবনমান উন্নয়নেও নানা পদক্ষেপ নিয়েছে বিকাশ। এর মধ্যে রয়েছে বিমা সুবিধা। এ বছরের অক্টোবর থেকে স্টার এজেন্টরা জীবন বিমা সুবিধার আওতায় স্বাভাবিক মৃত্যু বিমা এবং দুর্ঘটনাজনিত বিমা কাভারেজ পাবেন। পাশাপাশি নিজের, স্বামী/স্ত্রী এবং ১৮ বছরের নিচে দুইজন সন্তানের জন্য রয়েছে স্বাস্থ্য বীমা কাভারেজ।

বিজ্ঞাপন

অন্যদিকে, এজেন্টদের স্বাস্থ্য সুরক্ষায় বিনামূল্যে ২৪ ঘণ্টা স্পেশালিস্ট ডাক্তারের পরামর্শ সেবা সংযোজন করেছে বিকাশ। নির্ধারিত নম্বরে ফোন করে এই টেলিমেডিসিন সেবা নিতে পারবেন বিকাশ এজেন্টরা।

এজেন্টেদের সন্তানদের জন্য এসএসসি, এইচএসসি অথবা স্নাতক শ্রেণীতে পড়ুয়া সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি চালু করেছে বিকাশ। স্টার এজেন্টদের সন্তানরা এই শিক্ষাবৃত্তি পাবেন।

বিকাশ এজেন্টদের জন্য এই উদ্যোগ সম্পর্কে বিকাশের চিফ কর্মাশিয়াল অফিসার আলী আহম্মেদ বলেন, ‘বিকাশ এবং বিকাশ এজেন্ট এক অপরের সাথে গত দশ বছর ধরে বাংলাদেশের এমএফএস খাতকে আজকের অবস্থানে নিয়ে এসেছে। শুরু থেকেই বিকাশ এজেন্টদের প্রশিক্ষণ, ঝুঁকি মোকাবিলা, নিরাপত্তা নিশ্চিত করাসহ সব ধরণের প্রশিক্ষণের মাধ্যমে তাদের টেকসই ব্যবসা গড়তে সহায়তা করে এসেছে। বিকাশ এজেন্টরা দেশের নানা প্রান্তে এই সেবাকে গ্রাহকের কাছে পৌঁছে দিচ্ছেন নিরবচ্ছিন্নভাবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন