বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে

October 28, 2021 | 5:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনায় মৃত্যুবরণকারী রোগী ও শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল ৭ জন। এ ছাড়া একই সময়ে ২৯৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। আগের দিন নতুন রোগী শনাক্তের সংখ্যা ছিল ৩০৬ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৫৩ শতাংশ, যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ১ দশমিক ৫০ শতাংশ।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

বিজ্ঞাপন

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৪৩৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে এ দিন পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৫৩৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লাখ ১ হাজার ৫৯৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৯৯ হাজার ১২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ২ হাজার ৫৮১টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৩০৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ২৯৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৮ হাজার ৮৫৭ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৫০ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৫৩ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ২৬ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৮৮ জন। দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২২৭ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩২ হাজার ৬৯৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮৪৭ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩ জন, নারী ৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৩০ জন, নারী ১০ হাজার ১৭ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৩ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৭ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গেছেন তাদের মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী একজন, ৬১ থেকে ৭০ বছর বয়সী দুইজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী দুইজসন রয়েছেন। দেশে ৬১ থেকে ৭০ বছর মোট রোগী মারা গেছেন ৮ হাজার ৬৪৯ জন, যা সর্বোচ্চ। এ ছাড়া ১০০ বছর ঊর্ধ্ববয়সী মারা গেছেন ৩৩ জন। যা বয়স বিবেচনায় সর্বনিম্ন মৃত্যুর সংখ্যা। মৃতদের মধ্যে চারজন সরকারি হাসপাতালে ও দুইজন বেসরকারি হাসপাতালে মারা যান।

৬ বিভাগে মৃত্যু নেই

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় চার জন মারা গেছেন ঢাকা বিভাগে। দুই জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। গত ২৪ ঘণ্টায় রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন