বিজ্ঞাপন

২০১৯ বিশ্বকাপ প্রসঙ্গে কাকে খোঁচা দিলেন সাকিবপত্নী!

October 28, 2021 | 7:07 pm

স্পোর্টস ডেস্ক

টানা তিন সিরিজ জিতে বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কা জেগেছিল। সুপার টুয়েলভে শ্রীলংকার বিপক্ষে বাজেভাবে হারের পর মাহমুদউল্লাহর দল ইংল্যান্ডের বিপক্ষে স্রেফ উড়ে গেল। দলের টপ অর্ডার ব্যাটিং ও পেস বোলিং ডিপার্টমেন্টে ছন্নছাড়া অবস্থা। একই দশা ব্যাটিংয়েও। স্বাভাবিকভাবই সমালোচনার ঝড় উঠেছে। এসবের মধ্যে সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশিরের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে দেওয়া এক পোস্ট নিয়ে চলছে তুমুল আলোচনা। ওই স্ট্যাটাসে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলা একাধিক ক্রিকেটারকে ইঙ্গিত করে তীর্যক মন্তব্য করেছেন সাকিবপত্নী— এমনটিই বলছেন নেটিজেনরা।

বিজ্ঞাপন

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন খোদ ক্রিকেটারদের পারফরম্যান্সকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। বিভিন্ন মাধ্যমে সমালোচনা করছেন সাবেক তারকা ক্রিকেটাররাও। সামাজিক যোগাযোগ মাধ্যমের এসব আলোচনা-সমালোচনা নিয়ে কথা বলছেন স্কোয়াডে থাকা সিনিয়র ক্রিকেটাররাও।

এর মধ্যেই বৃহস্পতিবার (২৮ অক্টোবর) উম্মে আহমেদ শিশির তার ফেসবুক পেজ থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন। ওই স্ট্যাটাসে তিনি ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে সাফল্য না পাওয়া ক্রিকেটারদের খোঁচাই দিয়েছেন বলা যায়।

বিজ্ঞাপন

শিশির লিখেছেন, ‘আমরা কি ২০১৯ বিশ্বকাপ নিয়ে একটু কথা বলতে পারি? আমি ভাবছি কীভাবে আমরা ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো বড় দলের বিরুদ্ধে জিততে পারিনি, যখন আমাদের গতিতারকারা এবং তথাকথিত সেরা ওপেনিং জুটি ছিল! কী ভুল হয়েছিল ওই ম্যাচগুলোতে, কৌতূহলী মন জানতে চায়!’

শিশির আরও লিখেছেন, ‘যদি আমরা সেই ভুলগুলোর কিছু নিয়ে আলোচনা করার জন্য তখন কিছু টক শো করতাম, তাহলে আজ আমাদের ব্যর্থ হতে হতো না।’ পরে অবশ্য শিশির স্ট্যাটাস সম্পাদনা করে আরও একটি লাইন যোগ করেছেন— এখনো একই কাঠামো থাকার পরও কেন এত আলোচনা হচ্ছে?

বিজ্ঞাপন

আরও পড়ুন- বিশ্বকাপের হতশ্রী পারফরম্যান্সে র‍্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

‘গতিতারকা’ এবং ‘সেরা ওপেনিং জুটি’ শব্দগুলো দিয়ে সাবিকপত্নী কাদের বুঝাতে চেয়েছেন, তা নিয়েই গুঞ্জন চলছে সমাজিক যোগাযোগ মাধ্যমে। শিশিরের এই ইঙ্গিতে অনেকেই সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা এবং বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের নাম খুঁজে পাচ্ছেন।

বিজ্ঞাপন

নেটিজেনদের এমন ইঙ্গিত খুঁজে পাওয়াকে অমূলকও মনে করা যাচ্ছে না। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলে ম্যাচ বিশ্লেষণী আলোচনায় দেখা যাচ্ছে নিয়মিত। সেখানে দলের বিভিন্ন সিদ্ধান্তে নিজের মতামত জানাচ্ছেন তিনি। দেশসেরা এই ওপেনারের জন্য ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ মোটেও ভালো কাটেনি।

এদিকে, সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা দলের বাজে পারফরম্যান্সের কারণে কোচিং স্টাফকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বিষয়ে নিজের আপত্তির কথা তুলে ধরতে দেখা যাচ্ছে তাকে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপটা একদমই বাজে কেটেছিল মাশরাফিরও। বোলিংয়ে গতি ছিল না আগে থেকেই। কম গতিতে লেংথ ঠিক রাখার কৌশলে বিশ্বকাপে সফল হতে পারেননি সাবেক এই অধিনায়ক।

বিজ্ঞাপন

টাইগার ক্রিকেটের অন্যতম এই দুই সিনিয়র ক্রিকেটারকে নিয়ে শিশিরের ইঙ্গিত করা নিয়ে তাই ফেসবুকে সমালোচনাও চলছে। এর মধ্যে একটি স্ট্যাটাস দিয়েছেন মাশরাফি বিন মোর্ত্তজার ছোট ভাই মোরসালিন বিন মোর্ত্তজা। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি লিখেছেন, ‘আমি একটি বিষয় নিয়ে কথা বলার আগে আমাকে জানতে হবে যে সেই বিষয় নিয়ে কথা বলার মতো জ্ঞান আমার আছে কি না। হাত ঠেলার অভ্যাস সবারই থাকে। কিন্তু নিজের জ্ঞানের পরিসীমা বুঝে কথা বলার অভ্যাস সবার থাকে না।’

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এত আলোচনা-সমালোচনার মূলে রয়েছে টুর্নামেন্টে টাইগারদের পারফরম্যান্স। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে টুর্নামেন্টে গেলেও সেই লক্ষ্য এরই মধ্যে ফিকে হয়ে গেছে। এমন পরিস্থিতিতে রাত পোহালেই সুপার টুয়েলভের তৃতীয় ম্যাচ খেলতে বর্তমান টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন