বিজ্ঞাপন

মেটা নামে ফেসবুকের ব্যবসা সম্প্রসারণ

October 29, 2021 | 8:33 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ-ওয়ালেট নোভি-ওকুলাস এই অ্যাপ্লিকেশনগুলো একত্রে মেটা নামের ছাতার নিচে আসলো করপোরেশন এই উদ্যোগকে বলছে রিব্র্যান্ডিং। মার্কিন টেক জায়ান্ট ফেসবুক মহামারির মধ্যে ফুলে ফেঁপে উঠেছে এরকম খবর আগে থেকেই ছিল তার সঙ্গে ছিল মেটাভার্স নামের এক পরাবাস্তব জগতের ব্যাপারে গুঞ্জন। এখন শীর্ষ প্রযুক্তি সাময়িকী গুলো বলছে, ব্যবহারকারীদের মেটাভার্সের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার প্রথম ধাপ হিসেবে ফেসবুক করপোরেট দুনিয়ায় মেটা নামে আত্মপ্রকাশ করল।

বিজ্ঞাপন

এখানে সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হলো প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা প্রায় সবগুলো প্ল্যাটফর্মকে মেটা’র আওতায় এনেছেন মার্ক জাকারবার্গ।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিজের ফেসবুক পেজ থেকে মেটার ব্যাপারে বলতে গিয়ে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া দেখিয়ে বলেন ফেসবুক অ্যাপ্লিকেশনের নামে কোনো পরিবর্তন আসছে না।

এর কয়েক সপ্তাহ আগে ফেসবুক তাদের নাম পরিবর্তন করে মেটাভার্স করছে এরকম খবর চাউর হয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য ভার্স বাদ দিয়ে শুধু মেটা নামে আত্মপ্রকাশ করেছে আমেরিকান টেক জায়ান্ট।

বিজ্ঞাপন

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর আরও ফটোনির্ভর সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম এবং জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপের মালিকানা কিনে নেন জাকারবার্গ। এছাড়াও ভার্চুয়াল মুদ্রা বিনিময় এবং ভার্চুয়াল ওয়ার্কপ্লেসভিত্তিক পরাবাস্তব কর্মক্ষেত্র তৈরির উদ্যোগ নিয়েছেন মার্ক জাকারবার্গ।

মেটাভার্সের ধারণা নিয়ে বেশ বড়সড় এক বিবৃতি দিয়েছে ফেসবুক। তাতে বলা হচ্ছে, ১০ হাজারেরও বেশি কর্মী নিয়ে তারা মেটাভার্স গড়তে কাজ করবে। অগমেন্টেড রিয়েলিটি সমর্থিত চশমার মতো হার্ডওয়্যার তৈরি এবং স্মার্টফোনের বিকল্প নিয়ে আসার পরিকল্পনা রয়েছে তাদের।

তবে সমালোচকরা বলছেন, সম্প্রতি বিশ্বের বিভিন্ন প্রান্তে ফেসবুকের বিরুদ্ধে ওঠা অভিযোগ থেকে দৃষ্টি অন্য দিকে ফেরাতেই তড়িঘড়ি করে মেটা নামে আত্মপ্রকাশ করল প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

চলতি বছরের জুলাইয়েই জাকারবার্গ জানিয়েছিলেন, কয়েক বছরের মধ্যেই তাদের সোশ্যাল মিডিয়া কোম্পানি থেকে মেটাভার্স কোম্পানিতে রূপান্তরিত হবে ফেসবুক।

আরও পড়ুন

ফেসবুক এখন ‘মেটা’
১ সপ্তাহের মধ্যে বদলে যাবে ফেসবুকের নাম!
মেটাভার্স গড়তে ১০ হাজার কর্মী নিয়োগ দেবে ফেসবুক

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন