বিজ্ঞাপন

ঢাকায় ৮ কেন্দ্রে ভ্যাকসিন পাবে শিক্ষার্থীরা, শুরু সোমবার

October 31, 2021 | 3:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকায় স্কুল শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হচ্ছে আগামীকাল সোমবার (১ নভেম্বর)। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এই ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করা হবে। পরদিন মঙ্গলবার (২ নভেম্বর) থেকে রাজধানীর আরও সাতটি স্কুলসহ মোট আটটি কেন্দ্রে ভ্যাকসিন শিক্ষার্থীদের প্রয়োগ কার্যক্রম চলবে।

বিজ্ঞাপন

রোববার (৩১ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রণালয় বলছে, শুরুতে রাজধানীর ১২টি স্কুলকে শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগের জন্য কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়েছিল। পর্যাপ্ত সুবিধা না থাকায় পরে চারটি স্কুলকে বাদ দিয়ে আটটি স্কুলকে চূড়ান্ত করা হয়।

স্কুলশিক্ষার্থীদের ভ্যাকসিন দিতে কেন্দ্র হিসেবে নির্ধারণ করা বাকি সাতটি স্কুল হলো— হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল (বসুন্ধরা), সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ (রামপুরা), চিটাগং গ্রামার স্কুল (বনানী), কমার্স কলেজ (মিরপুর-২), কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজ (ধানমন্ডি-১৫), সাউথ ব্রিজ স্কুল (উত্তরা) এবং স্কলাসটিকা স্কুল (মিরপুর)।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানীতে ১২টি স্কুলকে কেন্দ্র হিসেবে ব্যবহার করে স্কুলশিক্ষার্থীদের করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের কথা ছিল। পরে চারটি স্কুলকে বাদ দিয়ে এই আটটি স্কুলকে ভ্যাকসিন প্রয়োগের কেন্দ্র হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে সোমবার মতিঝিল স্কুল অ্যান্ড কলেজে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করা হবে। মঙ্গলবার থেকে আটটি কেন্দ্রেই দেওয়া হবে ভ্যাকসিন।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ভ্যাকসিনগ্রহীতা শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা

স্কুলগুলোতে যেসব শিক্ষার্থী ভ্যাকসিন নেবেন, তাদের শারীর অবস্থা পর্যবেক্ষণ করতেও বলছে স্বাস্থ্য মন্ত্রণালয়। একইসঙ্গে কারও কোনো ধরনের শারীরিক সমস্যা দেখা দিলে তার জন্য হাসপাতালও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল, সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ ও চিটাগং গ্রামার স্কুলে ভ্যাকসিন পাওয়া শিক্ষার্থীদের যেকোনো ধরনের স্বাস্থ্য সমস্যার জন্য যোগাযোগ করতে হবে কুর্মিটোলা জেনারেল হাসাপাতালে। অন্যদিকে মতিঝিল আইডিয়াল স্কুলে ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীরা যোগাযোগ করবে পুলিশ হাসপাতালে।

বিজ্ঞাপন

এছাড়া কমার্স কলেজে ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীরা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, কাকলী হাই স্কুল অ্যান্ড কলেজে ভ্যাকসিন নেওয়া শিক্ষঅর্থীরা সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, সাউথ ব্রিজ স্কুলে ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীরা বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল এবং মিরপুর স্কলাসটিকা স্কুলে ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীরা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে যোগাযোগ করবে।

এর আগে, গত ১৪ অক্টোবর মানিকগঞ্জের সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বয়সী ১২০ জনকে পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন দেওয়া হয় কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। শিশুদের ভ্যাকসিন প্রয়োগের এই কার্যক্রম উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সীদের প্রয়োগের উপযোগী ৬০ লাখ ভ্যাকসিন আমাদের হাতে আছে। এর মধ্য থেকে প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন আমরা দেবো।

সারাবাংলা/এসবি/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন