বিজ্ঞাপন

মেঘদলের ১৫ বছর আগের গানে, ‘ধর্মীয় অনুভূতি’র মামলা, তদন্তে পিবিআই

October 31, 2021 | 5:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রায় দেড় দশক আগে তৈরি করা একটি গান নিয়ে মেঘদল ব্যান্ডের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার একটি মামলা দায়ের হয়েছে আদালতে। মামলাটি আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

মেঘদল ব্যান্ডের সাত সদস্যের বিরুদ্ধে গত ২৮ অক্টোবর মামলাটির আবেদন করেন ইমরুল হাসান নামে এক আইনজীবী। আদালত বাদীর জবানবন্দি নিয়ে আদেশের জন্য আজকের দিন নির্ধারণ করে দিয়েছিলেন।

পরে আজ রোববার (৩১ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলামের আদালত সেই মামলার আবেদনের শুনানি নিয়েছেন। শুনানি শেষে পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্ত করে আগামী ১ ডিসেম্বর প্রতিবেদন দাখিলের নির্দেশও দিয়েছেন আদালত।

মামলার আসামি সাত জন মেঘদল ব্যান্ডের সদস্য— ভোকাল শিবু কুমার শিল ও মেজবা-উর রহমান সুমন,  গিটারিস্ট-ভোকাল রাশিদ শরীফ শোয়েব, বেজ গিটারিস্ট এম জি কিবারিয়া, ড্রামবাদক আমজাদ হোসেন, কিবোর্ডিস্ট তানভির দাউদ রনি ও বাঁশিবাদক সৌরভ সরকার।

বিজ্ঞাপন

বাদী অভিযোগে বলেন, গত ২৬ অক্টোবর সকালে তিনি বাসায় বসে ইউটিউবে ঢুকলে মেঘদলের একটি গান দেখতে পান। ওই গানে মুসলিম সম্প্রদায়ের নবী হজরত মোহাম্মাদ (স.)-এর একটি দোয়া বা ইসলামি প্রার্থনা তথা তালবিয়া নিয়ে ইসলামে নিষিদ্ধ বাদ্য-বাজনা তথা আধুনিক যন্ত্র ব্যবহার করে বিকৃত সুরে গান আকারে অশ্রদ্ধার সঙ্গে এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে মাতালের মতো করে গাওয়া হচ্ছে।

বাদীর অভিযোগ, এ দোয়া বা প্রার্থনা প্রতিটি মুসলিম মানুষের কাছে বিশুদ্ধ ও পবিত্র। এটি সাধারণত হজের সময় বিনয় ও শ্রদ্ধাভক্তির সঙ্গে পাঠ করা হয়। গানটি টিএসসিতে ভাস্কর্যের সামনে একটি অনুষ্ঠানে গাওয়া হয়েছে। এর পেছনে সাইনবোর্ড আকারে লেখা ছিল সহিংসতা। গানের মধ্যে আরও দেখা যায়, কালিমার অংশও গানের তালে পাঠ করা হয়েছে। ফলে গানটি তার তার ধর্মানুভূতিতে আঘাত হেনেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন