বিজ্ঞাপন

চরম আবহাওয়াই নিউ নরমাল

November 1, 2021 | 12:11 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

বিশ্বের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপপ্রবাহ, প্রলয়ংকরী বন্যাসহ চরমভাবাপন্ন আবহাওয়াই ‘নিউ নরমাল’ বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)।

বিজ্ঞাপন

স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনকে (কপ-২৬) সামনে রেখে ডব্লিউএমও প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডব্লিউএমও বলছে, মানুষের কারণেই যে জলবায়ু পরিবর্তিত হচ্ছে, সে ব্যাপারে বৈজ্ঞানিক তথ্য-প্রমাণ বাড়ছে। ২০২১ সালের জলবায়ু প্রতিবেদনে চোখের সামনে বদলে যাওয়া এক বিশ্বকে তুলে ধরা হয়েছে।

এ ব্যাপারে ডব্লিউএমওর বিশেষজ্ঞ অধ্যাপক পেটেরি তালাস বলেন, আবহাওয়ার চরমভাবাপন্নতার ঘটনাগুলোই নিউ নরমাল।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বৈশ্বিক উষ্ণতা, চরমভাবাপন্ন আবহাওয়া, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, সমুদ্রের পরিস্থিতিসহ নানান বিষয় উঠে এসেছে। বিশ্বে দাবদাহ, দাবানল ও বন্যার মতো দুর্যোগের সঙ্গে সংশ্লিষ্ট চরমভাবাপন্ন আবহাওয়া তীব্রতর হচ্ছে। গত দশক ছিল রেকর্ড গরম। বিজ্ঞানীরা বারবার এ ব্যাপারে সতর্কতা উচ্চারণ করে আসছেন। এ ব্যাপারে জরুরি পদেক্ষেপ নেওয়ার ব্যাপারে বিশ্বনেতারা একমত হয়েছেন।

এ ব্যাপারে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলছেন, মানুষ ও পৃথিবীর জন্য কপ-২৬ সম্মেলনকে অবশ্যই একটি ‘টার্নিং পয়েন্ট’ হতে হবে।

প্রসঙ্গত, কপ-২৬ সম্মেলনে বিশ্বের ২০০ দেশের কাছে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে তাদের পরিকল্পনা জানতে চাওয়া হয়। ২০১৫ সালের প্যারিস চুক্তিতে বৈশ্বিক উষ্ণতা প্রাকশিল্পায়ন যুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি না বাড়ানোর ব্যাপারে এ দেশগুলো একমত হয়েছিল। গবেষণায় দেখা গেছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমিত না রাখতে পারলে পরিবেশ বিপর্যয় এড়ানো যাবে না। এ বিষয়ে কপ-২৬ থেকে জোরাল সিদ্ধান্তের প্রত্যাশা থাকলেও, সম্মেলন থেকে সেরকম কোনো সিদ্ধান্ত পায়নি বিশ্ববাসী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন