বিজ্ঞাপন

দিনে ১০ লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

November 1, 2021 | 1:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে বর্তমানে প্রতিদিন পাঁচ থেকে ছয় লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে। এই ভ্যাকসিন প্রয়োগের পরিমাণ আরও বাড়ানো হবে। দিনে ১০ লাখ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করার পরিকল্পনা নিয়ে কাজ চলমান আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

সোমবার (১ নভেম্বর) সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের প্রতিদিন ৪০ হাজার ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হবে প্রতিদিন। এছাড়াও আমরা প্রতিদিন যে ৫-৬ লাখ ভ্যাকসিন দেই, সেটিকে ১০ লাখে উন্নীত করার কাজ চলমান আছে। অল্প দিনেই তা শুরু হয়ে যাবে।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সক্ষমতা অনেক ভালো। আমরা একদিনে ৮০ লাখেরও বেশি ভ্যাকসিন দিয়েছি। এই সক্ষমতা আমাদের আছে। আমাদের নিয়মিত ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চলমান আছে। আমরা যখন ৮০ লাখ ভ্যাকসিন দেই, তখনও তা চলমান থাকে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমরা প্রতিদিন ৫-৬ লাখ ডোজ ভ্যাকসিন দিয়ে থাকি। এখানে আরও ৪০ হাজার স্কুল শিক্ষার্থী যুক্ত হলো। ৪০ হাজার কেন, চার লাখ যুক্ত হলেও আমরা সেটা দিতে পারবো। আমাদের তার জন্য জনবল, ভ্যাকসিন, ব্যবস্থা সবই আছে। আরও প্রয়োজন হলে আরও বাড়াবো।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তোমরা ভ্যাকসিন পেয়ে যাবে। পড়াশোনায় মনোযোগী হও— স্কুলে আসো, কিন্তু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে। সংক্রমণ কিন্তু ভ্যাকসিন রোধ করতে পারে না।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন