বিজ্ঞাপন

ওটিটি নিয়ে অপারেটরদের ব্যাখ্যা পর্যালোচনা করছে বিটিআরসি

November 3, 2021 | 11:00 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তিন মোবাইল অপারেটরের বিরুদ্ধেই লাইসেন্স ছাড়া ওটিটি (ওভার দ্য টপ স্ট্রিমিং) প্ল্যাটফর্মে বিভিন্ন টেলিভিশন চ্যানেল (আইপিটিভি) চালানোর অভিযোগ ছিল। এসব ওটিটি প্ল্যাটফর্মে কীভাবে আইপিটিভি সম্প্রচার হচ্ছে, তার ব্যাখ্যা চেয়েছিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ সংক্রান্ত চিঠির জবাবে এরই মধ্যে ব্যাখ্যা দিয়েছে তিন অপারেটর। বিটিআরসি এখন সেই ব্যাখ্যা পর্যালোচনা করছে। বিটিআরসি সূত্র বলছে, ব্যাখ্যায় সন্তুষ্ট না হলে মোবাইল অপারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।

বিজ্ঞাপন

সম্প্রতি সারাবাংলা ডটনেটে ‘লাইসেন্স না থাকলেও মোবাইল অপারেটরদের ওটিটিতে চলছে আইপিটিভি’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটিতে বলা হয়— গ্রামীণফোনের বায়োস্কোপ, রবির বিঞ্জ আর বাংলালিংকের টফি কীভাবে বিভিন্ন টেলিভিশন চ্যানেল সম্প্রচার করছে, তার ব্যাখ্যা চাইবে বিটিআরসি। পরে ব্যাখ্যা চেয়ে সম্প্রতি তিন অপারটেরকে সেই চিঠি পাঠিয়েছিল বিটিআরসি। চিঠি পাওয়ার পর জবাব দিয়েছে তিন অপারেটরই।

এর আগে, তিন মোবাইল অপারেটর— গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের ওটিটি প্ল্যাটফর্মে আইপিটিভি সেবা নিয়ে প্রশ্ন ওঠে। অথচ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র নীতিমালা বলছে, আইপিটিভি দেখাতে হলে নিতে হবে লাইসেন্স, যা মোবাইল অপারেটরগুলোর নেই। এর পরিপ্রেক্ষিতেই তিন অপারেটরকে ওই চিঠি পাঠানো হয় বিটিআরসির পক্ষ থেকে।

বিটিআরসি’র সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, তিন মোবাইল অপারেটরকে চিঠি দিয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। তারা উত্তর দিয়েছে। সেই উত্তর বা ব্যাখ্যা পর্যালোচনার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

জানতে চাইলে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র সারাবাংলাকে বলেন, অপারেটররা চিঠির জবাব দিয়েছে। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

জানতে চাইলে গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশন খাইরুল বাশার সারাবাংলাকে বলেন, বিটিআরসি আমাদের কাছে ব্যাখ্যা চেয়েছিল। আমরা সেই ব্যাখ্যার উত্তর দিয়েছি।

সারাবাংলার এক ইমেইল বার্তার উত্তরে খাইরুল বাশার জানান, ‘বায়োস্কোপ ওপেন ইন্টারনেটভিত্তিক কনটেন্ট হোস্টিং প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মে গ্রাহক যেকোনো ধরনের ইন্টারনেট ব্যবহার করে তার পছন্দমতো কনটেন্ট দেখতে পারেন। বায়োস্কোপ কনটেন্ট প্ল্যাটফর্ম হলেও এটি আইপিটিভি নয়। কারণ বায়োস্কোপ যেকোনো ধরনের ইন্টারনেট ও ডিভাইস থেকে অ্যাকসেস করা যায়। আর আইপিটিভি কেবল নির্দিষ্ট নেটওয়ার্ক থেকে অ্যাকসেস করা যায়। আমাদের দৃষ্টিতে টেলিকম অপারেটরদের ওপেন ইন্টারনেটভিত্তিক কনটেন্ট হোস্টিং ও ইন্টারনেটের মাধ্যমে সেই কনটেন্টে গ্রাহকদের অ্যাকসেস দিতে কোনো বাধা নেই।’

বিজ্ঞাপন

জানতে চাইলে বাংলালিংকের হেড অব করপোরেট কমিউনিকেশন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি আংকিত সুরেকা সারাবাংলাকে বলেন, বিটিআরসি ব্যাখ্যা চাওয়ার পর আমরা নির্ধারিত সময়ের মধ্যে উত্তর দিয়েছি। বাংলালিংক বলছে, আইনের মধ্যে থেকেই সব সেবা দিয়ে যাচ্ছে বাংলালিংক। টফিতে যে সেবা দেওয়া হচ্ছে, তাতে আইনের কোনো ব্যত্যয় ঘটছে না।

এদিকে, রবি জানিয়েছে, চিঠি পাওয়ার পর তারাও ব্যখ্যা দিয়েছে। তবে এর বাইরে কোনো মন্তব্য করতে রাজি হননি রবির কোনো কর্মকর্তা।

ওটিটি প্ল্যাটফর্মে আইপিটিভি, বিশেষ করে ক্লিন ফিড ছাড়াই বিদেশি চ্যানেল প্রচারের বিষয়টি নজরে এসেছে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদেরও। এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্মের জন্য নীতিমালার খসড়া তৈরি হয়েছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী তাদের কাছে পাঠানোর ব্যবস্থা করেছি। দেখা যাচ্ছে, যেসব চ্যানেল কেবল নেটওয়ার্কের মাধ্যমে ক্লিন ফিড ছাড়া দেখা যাচ্ছে না, সেসব চ্যানেল অনেক ক্ষেত্রে ওটিটি প্ল্যাটফর্মের মাধ্যমে দেখা যাচ্ছে। এটিও আইনের বরখেলাপ এবং নীতিমালার আলোকে আমরা ব্যবস্থা নেব।’

আরও পড়ুন:

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন