বিজ্ঞাপন

শুভ জন্মদিন কবি রাসেল আশেকী

November 4, 2021 | 12:05 am

বদরুল হায়দার

মহাকাব্যের চেতনায় উদ্ভাসিত বিশ্বশান্তি ও মানবতার কবি রাসেল আশেকী’র ৫০তম জন্মদিন আজ। প্রায় তিন যুগ ধরে তিনি বিশুদ্ধ কবিতার নিমগ্ন সাধক এবং মুখপাত্র। তার কবিতা মানে পরম অনুভূতি, চেতনার দেহবাতি, গভীর নিবিড় নন্দনশৈলীর রশ্মি, প্রান্তিক থেকে আন্তর্জাতিক মহাজাগতিক ভাবনার অপার সৌন্দর্য আর ব্যক্তির সাথে বিশ্বের-স্রষ্টার সু-সম্পর্কের অন্তর্ভাষা। খাঁটি জলের ভাষায় তিনি কবিতাকে করে তোলেন জীবনের অপরিহার্য উপাদান। নিত্যনতুন শব্দ-দৃশ্যের উচুঁ মার্গে যা শুদ্ধ ভাবনায় জেগে ওঠার শক্তি, প্রেম ও ক্ষমার জাগরণ, সুস্থতার টনিক আর প্রশান্তির গান।

বিজ্ঞাপন

আমাদের এই প্রিয়কবি রাসেল আশেকী’র জন্ম ৪ নভেম্বর ১৯৭১ সালে, বাংলাদেশের স্বাধীনতার উষালগ্নে, পুণ্যভূমি গোপালগঞ্জের কাশিয়ানী থানার শান্তিগ্রাম চরচাপ্তা শেখ বাড়ি। বাবা সুফি শেখ আবদুর রউফ, মা বেগম বিছুরুন নেসা।

বাংলা কবিতায় তার আবির্ভাব ১৯৯০ সালে বিশ্বব্যাপী পটপরিবর্তনের সময়ে। তার আত্মপ্রকাশ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনের বিজয় মঞ্চে জনসমুদ্রের উত্তাল তরঙ্গে ‘বিদগ্ধ মানচিত্র’ শিরোনামের কবিতা পাঠের মাধ্যমে তুমুল জনপ্রিয়তায়।

বিজ্ঞাপন

শিকড় সন্ধানী ও মানবপ্রেমিক এই কবির সাধবী মা ও সুফি পিতার আধ্যাত্মিক চেতনার বদৌলতে জন্মগত কাব্যপ্রতিভা ও গভীর সাধনা তার কবিতাকে দিয়েছে পাঠকপ্রিয়তা ও আন্তর্জাতিক মর্যাদা। প্রায় তিন দশক ধরে তার কবিতা জাতীয় পর্যায়ে শক্তিশালী ও সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠিত। মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায় কবিতাগ্রন্থ নিয়ে আবির্ভূত হলেও প্রেমিক এসেছি ফিরে, বইকন্যা সশব্দ পুরুষ, লালঘোড়া নীলঘোড়া, মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা, হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ, কবিতার বাড়ি, ভাষাভূমি, প্রেমভূমি, বিন্দুতে বিশ্বভ্রমণ, সাদা মেঘের ছুরি, জয়সিঁড়ি, মাটির গিটার, পোশাকে লুকানো দুঃখগুলো, একটি ভাষণ একটি দেশ, প্রেম ছাড়া কোনো পথ খোলা নেই, দ্য লিজেন্ড আনফিনিশড, ভালোবাসার সিলমোহর, ভাবতরঙের আলো কবিতাগ্রন্থগুলো বহুমাত্রিক বৈশিষ্ট্যমণ্ডিত ও ব্যাপক আলোচিত। এ যাবৎ তার ২১টি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে।  উপন্যাস, ছোটগল্প, নাটক ও গান রচনায়ও তিনি সিদ্ধহস্ত।

কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি পেয়েছেন সমরেশ বসু সাহিত্য পুরস্কার, নোঙর সম্মাননা স্মারক, পিস অ্যান্ড হারমনি সংবর্ধনা, বঙ্গবন্ধু জাতীয় সাহিত্য পরিষদ সংবর্ধনা ও কাণ্ডারী সমাজ সংঘ সংবর্ধনা।

বিজ্ঞাপন

আজ ৪ নভেম্বর ২০২১, কবি রাসেল আশেকী’র ৫০তম শুভ জন্মদিন। এই উপলক্ষে কবি ও কবিতা সাময়িকী ‘কবিতাচর্চা’র পক্ষ থেকে কবিকে নিয়ে বিশেষ ক্রোড়পত্র ‘কবি রাসেল আশেকী’র ৫০তম জন্মোৎসব সংখ্যা’ প্রকাশিত হয়েছে। বিকাল ৩টায় কবিকে কেন্দ্র করে অনলাইন প্লাটফর্ম ‘শান্তির প্রবেশ’ এর আয়োজনে ও কবিতাচর্চা’র প্রণোদনায় সোরওয়ার্দী উদ্যানস্থ পামসিটি সবুজ ঘাসের গালিচা প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে কবি লেখক সাহিত্যিক শিল্পী ও পাঠকদের শান্তির আড্ডা ও কথা কবিতা গান।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন