বিজ্ঞাপন

অর্থনীতি পুনরুদ্ধারে ২১শ কোটি টাকা ঋণ দিচ্ছে এআইআইবি

November 3, 2021 | 8:27 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনীতি পুনরুদ্ধারে ঋণ দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। করোনাভাইরাস মহামারি পরিস্থিতি থেকে উত্তরণে ব্যাংকটি এজন্য ২৫ কোটি ডলার ঋণ দেবে। স্থানীয় মুদ্রায় (এক ডলার ৮৫ টাকা ধরে) এর পরিমাণ  প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

বুধবার (৩ নভেম্বর) ভার্চুয়াল এক অনুষ্ঠানে এআইআইবি’র সঙ্গে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এ সংক্রান্ত একটি ঋণচুক্তি সই হয়েছে। ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এআইআইবি’র ইনভেস্টমেন্ট অপারেশন রিজিওনের ভাইস প্রেসিডেন্ট ডি জে প্যানডিন চুক্তিতে সই করেছেন।

ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম’ বাস্তবায়নে ঋণের এই অর্থ ব্যয় করা হবে। কোভিড-১৯-এর ক্ষতিকর প্রভাব থেকে অর্থনীতিকে পুনরুদ্ধার এবং টেকসই প্রবৃদ্ধি অব্যাহত রাখতে নীতিগত সংস্কার আনার লক্ষ্যে এ কর্মসূচিটি গ্রহণ করা হয়েছে। এর মূল অর্থায়নকারী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এআইআইবি এই কর্মসূচিতে যৌথ অর্থায়নকারী হিসেবে আছে।

ইআরডি বলছে, কর্মসূচির আওতায় পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্ট (পিএফএম) সিস্টেম সংস্কার ও শক্তিশালী করার মাধ্যমে ব্যয় সংকোচন ও যুক্তিযুক্ত করার পদক্ষেপ নেওয়া হবে। ফলে দেশের রাজস্ব আয় বাড়বে, আর্থিক সংস্থান সম্প্রসারণে সহায়ক হবে। এছাড়া ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের মতো শিল্পোদ্যোক্তাদের সহায়তা দেওয়া হবে এই ঋণ তহবিল থেকে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও  বলা হয়, তিন বছরের গ্রেস পিরিয়ডসহ (রেয়াতকাল) ২০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে। এই ঋণের ফ্রন্ট এন্ড ফি হিসেবে দিতে হবে শূন্য দশমিক ২৫ শতাংশ এবং কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ওপর বার্ষিক শূন্য দশমিক ২৫ শতাংশ হারে দিতে হবে। এ ঋণের সুদের হার হবে রেফারেন্স রেটের সঙ্গে লাইবর ও এসওএফআরের ভিত্তিতে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন