বিজ্ঞাপন

পয়েন্ট খোয়াল পিএসজি, জয় পেয়েছে লিভারপুল, ম্যানসিটি

November 4, 2021 | 9:02 am

স্পোর্টস ডেস্ক

চোটে পড়ে লাইপজিগের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারলেন লিওনেল মেসি। জার্মান ক্লাবের কাছে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ল পিএসজি। পরে ঘুরে দাঁড়িয়ে লিড নিলেও শেষদিকে এসে ২-২ গোলে ড্র করেছে পিএসজি। এদিকে, অ্যাটলেটিকোকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল আর ক্লাব ব্রাগাকে ৪-১ গোলে হারিয়ে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

শুরুতেই পিএসজিকে চেপে ধরে লাইজিগ। প্রথম মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। নর্দি মুকিয়েলে থ্রু বল বাড়ান আন্দ্রে সিলভার উদ্দেশ্যে। সামনে একমাত্র বাধা গোলরক্ষক। পর্তুগিজ ফরোয়ার্ড সিলভার প্রচেষ্টা ঠেকিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুমা। অষ্টম মিনিটে আর পারেননি তিনি। সিলভার বাঁ দিক থেকে বাড়ানো ক্রসে কাছ থেকে ডাইভিং হেডে লাইপজিগকে উচ্ছ্বাসে ভাসান ফরাসি মিডফিল্ডার ক্রিস্টোফার এনকুকু।

চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সিলভা। তার শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ডোনারুমা। সিলভাকে পিএসজির দানিলো ডি-বক্সে ফেলে দিলে পেনাল্টিটি দিয়েছিলেন রেফারি। এরপর ২০ মিনিটের মাথায় দারুণ এক আক্রমণ থেকে সমতায় ফেরে পিএসজি। নেইমারের থ্রু বল ডি বক্সে পেয়ে যান এমবাপে। ডি বক্সের ভেতর ছয় গজের দিকে বল বাড়িয়ে দেন এমবাপে, এরপর জর্জিনিও ওয়াইনাল্ডুম ছুটে এসে বল জালে জড়িয়ে পিএসজিকে সমতায় ফেরান।

৩৯তম মিনিটে এগিয়ে যায় পিএসজি। ডি মারিয়ার কর্নারে মার্কুইনহসের হেড পাসে কাছ থেকে হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন ওয়াইনাল্ডুম। শুরুতে অফসাইডের পতাকা তুলছিলেন লাইন্সম্যান। ভিএআরে পাল্টায় সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে এনকুকুকে পিএসজির ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে ডি বক্সে ফেলে দিলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। সফল স্পট কিকে আসরে লাইপজিগকে প্রথম পয়েন্ট এনে দেন সোবোসলাই।

এদিকে, প্রথম লেগের মতো লেগে ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে ২-০ গোলে হারের পর দ্বিতীয় লেগেও একই ব্যবধানে জিতেছে লিভারপুল।

মৌসুমে দারুণ ছন্দে এগিয়ে চলা লিভারপুল এদিনও শুরুটা করে দুর্দান্ত। আগের দেখায় প্রথম ১৩ মিনিটে দুই গোল করা দলটি এবার একই কাজ করে ২১ মিনিটের মধ্যে। ১৩তম মিনিটে ডান দিক দিয়ে ওঠা আক্রমণে দলকে এগিয়ে নেন ডিয়েগো জোটা। ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ডের ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে হেডে প্রথম গোলটি করেন অরক্ষিত এই পর্তুগিজ ফরোয়ার্ড। ঠেকানোর কোনো সুযোগই পাননি গোলরক্ষক জান ওবলাক।

বিজ্ঞাপন

দ্বিতীয় গোলটিতেও জড়িয়ে আর্নল্ডের নাম। এবার ইংলিশ এই ডিফেন্ডার ডান দিক থেকেই কোনাকুনিভাবে ডি বক্সে থ্রু বল বাড়ান। আর ডিফেন্ডার ফেলিপেকে চোখের পলকে পেছনে ফেলে বাঁ পায়ের স্লাইডে ব্যবধান গোলরক্ষককে পরাস্ত করেন সাদিও মানে।

গত মাসে ঘরের মাঠে শুরুতে দুই গোল খেলেও অল্প সময়ের মধ্যে ঘু্‌রেও দাঁড়িয়েছিল অ্যাটলেটিকো। কিন্তু এবার তেমন কোনো সম্ভাবনাও বলতে গেলে শেষ হয়ে যায় ৩৬তম মিনিটে। মানেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফেলিপে। রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে হলুদ কার্ড দেখেন লুইস সুয়ারেজ। শেষ পর্যন্ত ওই ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে লিভারপুল।

টানা চার জয়ে ১২ পয়েন্টে গ্রুপের শীর্ষস্থানও নিশ্চিত হয়ে গেছে লিভারপুলের। আগের ম্যাচে এসি মিলানের মাঠে ১-১ ড্র করা পোর্তো সমান চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তিন নম্বরে আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৪। ১ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা মিলানেরও সুযোগ আছে নকআউট পর্বে ওঠার।

দিনের আরেক ম্যাচে বড় জয়ে শীর্ষস্থান দখল করেছে ম্যানচেস্টার সিটি।  নিজেদের মাঠে ক্লাব ব্রুজকে ৪-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। সিটিজেনদের হয়ে একটি করে গোল করেন ফিল ফোডেন, রিয়াদ মাহরেজ, রহিম স্টার্লিং ও গাব্রিয়েল জেসুস। আর জন স্টোন্স করেন আত্মঘাতী গোল।

বিজ্ঞাপন

৪ ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে সিটি। সমান ম্যাচে ২টি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে পিএসজি। ক্লাব ব্রুজের ৪ ও লাইপজিগের ১ পয়েন্ট।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন