বিজ্ঞাপন

বাড়তির বাজার, মন খারাপ করে ফিরছেন ক্রেতারা

November 5, 2021 | 2:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নিত্যপণ্যের দাম বাড়তি। মাসখানেকেরও বেশি হলো ঊর্ধ্বমুখী এই প্রবণতা কমার কোনো লক্ষণ নেই। বরং প্রতি সপ্তাহেই বাড়তে বাড়তে শাক-সবজির দামও চলে যাচ্ছে সাধারণ ক্রেতার নাগালের বাইরে। ফলে না হলেই নয়, এমন পণ্য ছাড়া আর কিছু কিনতে পারছেন তারা তারা। বাড়তির বাজার থেকে মন খারাপ করে ফিরছেন বাড়িতে।

বিজ্ঞাপন

শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর নিউমার্কেট, কাপ্তান বাজারসহ বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, নিত্যপণ্যের দাম আগের সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। সারাবাংলা যে কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলেছে, তাদের সবাই বাজারের বাড়তি মূল্য নিয়ে হতাশার কথা জানিয়েছেন।

ক্রেতারা বলছেন, খরচ দিন দিন বাড়লেও আয় বাড়েনি তাদের। ফলে বাজারে গিয়ে হিমশিম খেতে হচ্ছে তাদের। বাধ্য হয়ে বাড়িতে নিয়মিত রান্না কমিয়ে দিতে হয়েছে। শীতের আভাসের সঙ্গে সঙ্গে শীতকালীন সবজি বাজারে উঠলেও সেগুলো কিনতে পারছেন না তারা।

বিজ্ঞাপন

ক্রেতাদের প্রায় সবাই সবজি, চাল আর আর ডিমের দাম নিয়ে ক্ষোভ জানিয়েছেন। কারণ চালের দাম বেড়ে যাওয়ার পর আর কমেনি এখন পর্যন্ত। ডিমের দামও বেড়ে যাওয়ার পর আর কমেনি। আর গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহেও প্রায় বেশিরভাগ সবজির দামই কেজিতে বেড়ে গেছে ১০ থেকে ২০ টাকা।

কয়েকটি বাজার ঘুরে দেখা গেল, প্রতিকেজি টমেটো ১৬০ টাকা, শিম ১৪০ টাকা ও গাজর ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বেগুন ৮০ থেকে ১০০ টাকা, করলা ৬০ টাকা, বরবটি ৮০ থেকে ১০০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা, কাকরোল ৮০ টাকা, মূলা ৬০ টাকা, পেঁপে ৩০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়া মাঝারি আকারের পাতাকপি বিক্রি হচ্ছে একেক পিস ৬০ টাকায়। মাঝারি আকারের ফুলকপির দামও ৫০ টাকা। চাল কুমড়া একেকটি ৪০ টাকা, লাউ একেকটি ৬০ থেকে ৮০ টাকা আর মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে বাজারে। এদিকে কাঁচা কলার হালি ৩০ টাকা, লেবুর হালি ১৫ থেকে ২৫ টাকা।

বিজ্ঞাপন

বিক্রেতারা বলছেন, পরিবহন ধর্মঘটের কারণে প্রয়োজনীয় পণ্য পরিবহন করতে না পারায় সবজির দাম বেড়েছে। যদিও পণ্য পরিবহনে ধর্মঘট শুরুই হয়েছে আজ শুক্রবার থেকে।

এদিকে, গেল সপ্তাহের তুলনায় এ সপ্তাহে বাজারে ডিম আর মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। এই সপ্তাহে ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১১০ টাকায়। হাঁসের ডিমের দাম কিছুটা বেড়েছে, প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। কক মুরগির ছোট আকারের ডিমগুলোও ১৮০ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে।

মাংসের মধ্যে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৯০ টাকায়। সোনালি মুরগির কেজি ২৯০ থেকে ৩০০ টাকা। আর লেয়ার মুরগি ২২০ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া খাসি আর আর গরুর মাংসের দাম অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞাপন

মাছের মধ্যে ইলিশের দাম আগে থেকেই আকাশ ছোঁয়া। এছাড়া রুই, মৃগেল, তেলাপিয়া, পাঙ্গাস মাছের দাম প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন