বিজ্ঞাপন

সেমির সম্ভাবনা নিয়ে মাঠে নামছে ইংল্যান্ড-আফ্রিকা-অস্ট্রেলিয়া

November 6, 2021 | 9:57 am

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের লড়াই জমজমাট হয়ে উঠেছে। শনিবার (৬ নভেম্বর) গ্রুপ-১: এর লড়াইয়ের শেষ দিনে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ। এই গ্রুপের অন্য তিন দল বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলংকার বিদায় নিশ্চিত হলেও বাকি তিন দল অর্থাৎ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার এখনো রয়েছে সেমিফাইনাল খেলার সম্ভবনা।

বিজ্ঞাপন

এই তিন দলের মধ্যে যেকোনো দুই দল জায়গা পাবে সেমিফাইনাল। আর এখনো নিশ্চিত হয়নি কোন কোন দল খেলবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে। গ্রুপ-১ এর এই তিন দলের মধ্যে সেমিফাইনাল খেলার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আছে ইংল্যান্ড। তবে পিছিয়ে নেই বাকি দুই দলও। শেষ দিনের ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে দুই সেমিফাইনালিস্টের ভাগ্য।

সেমিতে পাকিস্তানের সঙ্গী হওয়ার দৌড় এখনো উন্মুক্ত

সম্ভবনা এখনো রয়েছে ইংল্যান্ডের বাদ পড়ার আর ইংলিশদের টপকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সেমিতে খেলার। আবার চার ম্যাচের চারটিতেই জয় পাওয়া ইংলিশরা পয়েন্ট বেশির সঙ্গে সঙ্গে নেট রানরেটেও আছে সবার ওপরেই তাই শেষ ম্যাচে হেরে বসলেও সম্ভবনা থাকছে সেমিতে খেলার। এর জন্য অবশ্য ইংলিশদের নজর রাখতে হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার নেট রান রেটের দিকে।

বিজ্ঞাপন

দেখে নেওয়া যাক গ্রুপ-১ থেকে সেমিফাইনালের টিকিটের লড়াইয়ে থাকা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার গাণিতিক সমীকরণ কি বলছে।

ইংল্যান্ড:

  • গ্রুপ-১ এ নিজেদের প্রথম চার ম্যাচের চারটিতে জিতে বলা চলে সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছে ইংল্যান্ড। চার ম্যাচ জয়ে ৮ পয়েন্ট আর ৩.১৮৩ নেট রান রেট নিয়ে এই গ্রুপের শীর্ষে বসে আছে ইংলিশরা। অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশকে উড়িয়ে দেওয়া ইংলিশদের সামনে এখন দক্ষিণ আফ্রিকা বাধা। প্রোটিয়াদের বিপক্ষে কোনো রকমে জিততে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল খেলবে ইয়ন মরগ্যানের দল। তবে গাণিতিক হিসাব বলছে এখনো বাদ পড়ার সম্ভবনা আছে ইংলিশদের।

 

বিজ্ঞাপন
  • ইংলিশরা নিজেদের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে আর কারো দিকে তাকাতে হবে না। নিজেরা সরাসরিই কোয়ালিফাই করবে সেমিফাইনালে। তবে যদি হেরে যায় তাহলে সামনে রানরেটের হিসাব। এই হিসাবেও অবশ্য এগিয়ে আছে ইংল্যান্ডই। তবে অনিশ্চয়তার খেলা ক্রিকেটে যেকোনো সময় ঘটে যেতে পারে যেকোনো কিছুই। এর জন্য অবশ্য ইংলিশদের হারতে হবে বড় ব্যবধানে আর অস্ট্রেলিয়াকেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততে হবে বড় ব্যবধানে। এতে করে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড তিন দলেরই পয়েন্ট হবে সমান ৮। এরপর নেট রানরেটের হিসাবে ইংল্যান্ডকে টপকাতে পারলেই সেমিফাইনালে কোয়ালিফাই করবে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া।

 

  • তবে ইংল্যান্ডের বর্তমান ফর্ম সেদিকে মোটেও ইঙ্গিত দিচ্ছে না। দুর্দান্ত পারফরম্যান্সে ইতোমধ্যেই অস্ট্রেলিয়া, শ্রীলংকা, বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করা ইংল্যান্ড মৌখিকভাবে সেমিতে নাম লিখিয়েও ফেলেছে। এখন বাকি কেবল গাণিতিক হিসাবটা।

দক্ষিণ আফ্রিকা:

  • গ্রুপ ১ থেকে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ বড় ব্যবধানে জয় পেলে সম্ভবনা থাকবে প্রোটিয়াদের সেমিফাইনালে খেলা। প্রোটিয়াদের নজরে রাখতে হবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচের দিকেও। ওই ম্যাচে অস্ট্রেলিয়া হারলে আর ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতলেই সেমিতে জায়গা করে নেবে তারা।
  • ইংল্যান্ডের কাছে হারলেও দক্ষিণ আফ্রিকার সুযোগ থাকবে সেমিতে খেলার। তবে এর জন্য তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দিকে। অস্ট্রেলিয়া কেবল বড় ব্যবধানে হারলেই তখন সেমির জন্য কোয়ালিফাই করতে পারবে দক্ষিণ আফ্রিকা।
  • নিজেদের চার ম্যাচে তিনটি করে জয় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। তবে নেট রানরেটে প্রোটিয়াদের চেয়ে এগিয়ে থাকায় পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে অস্ট্রেলিয়া। সমান ৬ পয়েন্ট অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার হলেও নেট রানরেটের দিক দিয়ে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া দুইয়ে। তাদের নেট রানরেট ১.০৩১ আর দক্ষিণ আফ্রিকার নেট রানরেট ০.৭৪২।

অস্ট্রেলিয়া:

  • সুপার টুয়েলভে নিজেদের শুরুটা ইংল্যান্ডের কাছে হেরে হলেও পরের তিন ম্যাচে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা এবং বাংলাদেশকে হারিয়ে ৬ পয়েন্ট অস্ট্রেলিয়ার। নেট রানরেটে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে থাকায় অবস্থান করছে দুইয়ে। সেমিফাইনাল নিশ্চিত না হলেও টিকিটের লড়াইয়ে বেশ এগিয়েই আছে অজিরা।
  • পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়াকে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কেবল জিতলেই হবে না। নজর থাকবে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচের দিকেও। ওই ম্যাচে ইংল্যান্ড জিতলে কেবল একটা জয়েই নিশ্চিত হবে অজিদের সেমিফাইনাল। তবে দক্ষিণ আফ্রিকা যদি ইংলিশদের বড় ব্যবধানে হারিয়ে দেয় তখন অস্ট্রেলিয়ার সঙ্গে নেট রানরেটের হিসাবটা কষতে হবে। আর এই হিসাবে প্রোটিয়াদের চেয়ে এগিয়ে থাকলেই কেবল সেমিফাইনালে যেতে পারবে অস্ট্রেলিয়া।
  • নেট রানরেটের হিসাবে এখন দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। দুই দলের সমান ৬ পয়েন্ট। কিন্তু নেট রানরেটে অস্ট্রেলিয়ার ১.০৩১, সেখানে দক্ষিণ আফ্রিকার ০.৭৪২।

একদিক হতে বেশ এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। কেননা অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। আর রাতে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার ম্যাচটি আগে শেষ হওয়ায় দক্ষিণ আফ্রিকা নিজেদের লক্ষ্য সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়ে যাবে। কত রানে কিংবা কত উইকেটে কত ওভার হাতে রেখে জিতলে কোয়ালিফাই করবে সেটা অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ শেষেই জেনে যাবে দক্ষিণ আফ্রিকা। আর সে অনুযায়ীই ইংল্যান্ডের বিপক্ষে দল সাজাতে পারবে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন — https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন