বিজ্ঞাপন

জলবায়ু সম্মেলনে লবিস্টদের দৌরাত্ম্য

November 8, 2021 | 1:03 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) অংশ নেওয়াদের মধ্যে ৫০৩ জন জীবাশ্ম জ্বালানি শিল্পের লবিস্ট বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

গ্লোবাল উইটনেসের এক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।

এবারের কপ সম্মেলনে মোট অংশ নিয়েছেন ৪০ হাজার প্রতিনিধি। তাদের মধ্যে ব্রাজিলের পক্ষ থেকে সর্বোচ্চ ৪৭৯ জন রয়েছেন। সেদিক থেকে জীবাশ্ম জ্বালানি শিল্পের লবিস্ট সংখ্যা সম্মেলনে অংশ নেওয়া যে কোনো দেশের চেয়ে বেশি।

বিজ্ঞাপন

জীবাশ্ম জ্বালানির সঙ্গে সংশ্লিষ্ট ওই প্রতিনিধিরা বিশ্বব্যাপী তেল এবং প্রাকৃতিক গ্যাসভিত্তিক শিল্প কারখানা স্থাপন সংক্রান্ত লবিংয়ের কাজে নিয়োজিত রয়েছেন; এমন অভিযোগ করে পরবর্তী সম্মেলনগুলোতে তাদেরকে নিষিদ্ধ করার দাবি তুলেছেন জলবায়ু আন্দোলনের কর্মীরা।

এর আগে, পরিবেশ আন্দোলনের সুইডিশ কর্মী গ্রেটা থুনবারি ক্লাইমেট মার্চে অংশ নিয়ে বলেছিলেন, নীতিনির্ধারকদের সঙ্গে করপোরেশনের মধ্যস্থতার ক্ষেত্র হিসেবে কপ সম্মেলনকে ব্যবহার করা হচ্ছে। তাই, এসব সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কোনো কার্যকর ভূমিকা রাখতে পারছে না।

বিজ্ঞাপন

এদিকে, লবিস্টদের দৌরাত্ম্যের কারণেই জলবায়ু পরিবর্ত্ন মোকাবিলার লক্ষ্যমাত্রা অর্জনে ২৫ বছর কেটে গেলেও কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি বলে অভিযোগ করেছেন গ্লোবাল উইটনেসের কর্মীরা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন