বিজ্ঞাপন

ভিটেমাটি হারানোর শঙ্কায় সিডিএ’র আবাসন প্রকল্প বাতিলের দাবি

November 8, 2021 | 4:50 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ডের ফতেয়াবাদে ভিটেমাটি হারানোর আশঙ্কায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রস্তাবিত একটি আবাসন প্রকল্প বাতিলের দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। ১৫ দিনের মধ্যে ‘ফতেয়াবাদ নিউ সিটি’ নামের প্রকল্পটি বাতিলের ঘোষণা না এলে সিডিএ ভবনের সামনে মানববন্ধন-অবস্থানসহ বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (৮ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে। এতে লিখিত বক্তব্য পড়েন চসিকের ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড বসতভিটা রক্ষা কমিটির আহ্বায়ক দুর্গাপদ নাথ।

লিখিত বক্তব্যে বলা হয়, ওয়ার্ডে কোনো পরিত্যক্ত জমি নেই। এলাকার লোকজন কৃষি ও বসতভিটা রক্ষায় প্রকল্প না করার জন্য দাবি জানিয়ে আসছেন। এজন্য সিডিএ চেয়ারম্যান, স্থানীয় সাংসদসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো আশার বাণী পাওয়া যায়নি।

প্রকল্পটি বাতিলের দাবি জানিয়ে বলা হয়, গত ১৫ বছর ধরে সংশ্লিষ্ট এলাকায় নতুন ভবন নির্মাণে সিডিএ কোনো অনুমোদন দিচ্ছে না, যা মৌলিক অধিকারের পরিপন্থি। এখানে প্রায় দুই লাখ লোকের বসবাস। কোনো ধরনের ঘোষণা ছাড়াই ভবন নির্মাণের অনুমোদন বন্ধ রাখায় এলাকার লোকজন ক্ষতিগ্রস্ত হচ্ছে। চিকিৎসাসহ জরুরি প্রয়োজনে কেউ জমি বিক্রি করতে চাইলে ন্যায্য দাম পাচ্ছে না।

বিজ্ঞাপন

এতে আরও বলা হয়, দক্ষিণ পাহাড়তলীর বেশিরভাগ বাসিন্দা নিম্ন মধ্যবিত্ত। এখানে তাদের জমি অধিগ্রহণ করে সমাজের কিছু উচ্চবিত্তের জন্য আবাসনের ব্যবস্থা করা হবে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কোনো স্থাপনা না হওয়ায় এটি বাতিল করা হোক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দক্ষিণ পাহাড়তলী বসতভিটা রক্ষা কমিটির উপদেষ্টা ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর গাজী শফিউল আজিম, সংগঠনের সদস্য সচিব সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আবদুর রহমান, ফজলুল কাদের চৌধুরী, রনজিৎ চক্রবর্তী, যুগ্ম সচিব অঞ্জন কারণ, সদস্য লোকমান হাকিম, গাজী মঈনুদ্দীন, গাজী আক্কাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন