বিজ্ঞাপন

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল বুধবার

November 8, 2021 | 11:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল আগামী বুধবার (১০ নভেম্বর) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। ওই দিন ৮৯তম কমিশন বৈঠক শেষে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তবে এই ধাপে কতটি ইউনিয়ন পরিষদে ভোট নেওয়া হবে, সেটি কমিশন সভায় ঠিক করা হবে। একই বৈঠক থেকে সিদ্ধান্ত নিয়ে কয়েকটি পৌরসভা নির্বাচনের তফসিলও ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের একাধিক সূত্র সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছে। ইসি সূত্র জানায়, বুধবার (১০ নভেম্বর) বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে  নির্বাচন ভবনের সভাকক্ষে কমিশনের ৮৯তম বৈঠকটি হবে। ওই বৈঠক শেষে চতুর্থ ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে। ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার এই তফসিল ঘোষণা করবেন।

ইসি সূত্র জানিয়েছে, বুধবারের কমিশন বৈঠকের আলোচ্যসূচির মধ্যে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়টি রয়েছে। এই ধাপে কতগুলো ইউপি’তে ভোট হবে, সেটি কমিশন সভায় চূড়ান্ত করা হবে। তবে এই সংখ্যা হাজারের কাছাকাছি হবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল বুধবার

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন সূত্র বলছে, ১০ নভেম্বরের কমিশন সভায় কয়েকটি পৌরসভা নির্বাচনের সিদ্ধান্তও হবে। পৌরসভার সংখ্যাটিও নির্ধারণ করা হবে কমিশন সভায়। এছাড়া স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন নিয়েও কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, এরই মধ্যে তিন ধাপে মোট ২ হাজার ২২০টি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। এর মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন২০ সেপ্টেম্বর দুই দফায় ৩৬৯ ইউপিতে ভোট নেওয়া হয়। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর। আর তৃতীয় ধাপে ১ হাজার ৩ ইউপিতে আগামী ২৮ নভেম্বর ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

বর্তমানে সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে বেশকিছু ইউপিতে ভোটগ্রহণ আটকে আছে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুনে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন