বিজ্ঞাপন

বন্ধ হচ্ছে বাসের সিটিং ও গেটলক সার্ভিস

November 10, 2021 | 6:53 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ঢাকা মহানগর এলাকায় সিটিং সার্ভিস এবং গেইট লক সার্ভিস থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। রাজধানীতে আর ওয়েবিলে বাস চলবে না বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (১০ নভেম্বর) দুপুরে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বাস মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

তিনি বলেন, ‘সিটিং সার্ভিস কিংবা ওয়েবিলের মাধ্যমে কোনো বাস চলবে না। আমরা তিন দিন সময় দেব, এরপর কোনো গেটলক ও সিটিং সার্ভিসের বাস চললে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

বাসভাড়া পুনঃনির্ধারণ ও বর্তমান পরিস্থিতি নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

বিজ্ঞাপন

এনায়েত উল্লাহ বলেন, ‘গত কয়েকদিন ধরে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বাস-মিনিবাসের ভাড়া পুননির্ধারণ নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। বলা হচ্ছে, ঢাকা এবং দূরপাল্লার বাস-মিনিবাসের ৮০-৯০ শতাংশ সিএনজিচালিত। এ সব বাসে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়। কিন্তু আমরা ঢাকা মেট্রোপলিটন এলাকায় ১২০টি কোম্পানির মধ্যে মাত্র ১৩ কোম্পানির ১৯৬টি বাস সিএনজিচালিত পেয়েছি। এটি মোট গণপরিবহনের মাত্র ৩ দশমিক ২৬ শতাংশ।’

খন্দকার এনায়েতুল্লাহ জানান, ঢাকা শহরে ১২০টি কোম্পানির ছয় হাজার বাস চলে। এর মধ্যে ১৩টি কোম্পানির ১৯৬টি বাস চলে সিএনজিতে। বাকিগুলো চলে ডিজেলে। এদিকে দূরপাল্লার সব গাড়ি ডিজেলে চলে।

মালিক সমিতির সম্পাদক আরও বলেন, ‘বাসের বাড়তি ভাড়া আদায় বন্ধ করতে আগামীকাল থেকে বিআরটিএর ১১টি টিম মাঠে কাজ করবে। বাড়তি ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ম্যাজিস্ট্রেটের সঙ্গে মালিক সমিতির প্রতিনিধি ও আইন-শৃঙ্খলা বাহিনী যৌথভাবে অভিযান চালাবে। যে সব বাস বাড়তি ভাড়া আদায় করবে তাদের বিরুদ্ধে বিআরটিএর টিম ব্যবস্থা নেবে।’

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী তিনদিনের মধ্যে ডিজেল ও সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর ব্যবস্থা করা হবে। তবে সেটি করার দায়িত্ব বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএর।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন