বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া-পাকিস্তান: দ্বিতীয় সেমিতে নজরে থাকবেন যারা—

November 11, 2021 | 1:11 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে পাকিস্তানকে টপ ফেভারিট মনে করেনি অনেকেই। তবে টুর্নামেন্ট শুরুর পর থেকে সকলের মুখে মুখে বিশ্বকাপের অন্যতম দাবিদার এই দলটি। অন্যদিকে অস্ট্রেলিয়া সবসময়ই ফেভারিটের তকমা নিয়েই অংশগ্রহণ করে। বিশ্বকাপের সুপার টুয়েলভে অপরাজিত থেকে সেমিফাইনালে পাকিস্তান অন্যদিকে রান রেটে এগিয়ে থেকে সেমিতে জায়গা করে নিয়েছে অস্ট্রেলিয়া। এবার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি এই দুই দল।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন পাকিস্তানি ব্যাটাররা। তবে তাদের মধ্যে উল্লেখযোগ্য নাম হচ্ছে দলটির অধিনায়ক বাবর আজম, উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। এই তালিকায় আরও নাম তোলা যায় মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক এমনকি আসিফ আলীরও। আর বল হাতে ছড়ি ঘোরাচ্ছেন শাহিন শাহ আফ্রিদি, হাসান আলীরা।

এদিকে অস্ট্রেলিয়ার হয়ে ধারাবাহিক পারফর্ম করতে পারেনি কোনো ব্যাটারই। বলে হাতেও এখন পর্যন্ত সেভাবে কেউই ভয় যোগাতে পারেনি প্রতিপক্ষের মনে। তবে বড় মঞ্চের পারফর্ম করে অভ্যস্ত অজি ব্যাটার কিংবা বোলারদের তালিকা করতে গেলে তা হবে বেশ দীর্ঘই। এর মধ্যে বিশেষ করে নাম নেওয়া যেতে পারে দুই উদ্বোধনী ব্যাটার ডেভিড ওয়ার্নার এবং অধিনায়ক অ্যারন ফিঞ্চের। বোলারদের মধ্যে জশ হ্যাজেলউডের সঙ্গে আছেন অয়াডা জাম্পা এবং মিচেল স্টার্কও।

দ্বিতীয় সেমিফাইনালে দেখা মিলবে জমজামট এক লড়াইয়ের। বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ানের লক্ষ্য থাকবে হ্যাজেলউড কিংবা স্টার্কদের দেখে শুনে খেলা আর অপরদিকে শাহিন শাহ আফ্রিদিদের লক্ষ্য ফিঞ্চ, ওয়ার্নারকে দ্রুত ফেরানো।

বিজ্ঞাপন

এক নজরে দেখে নেওয়া যাক দ্বিতীয় সেমিফাইনালে দুই দলের খেলোয়াড়দের মধ্যে বিশেষ নজরে কারা থাকবেন—

বাবর আজম:

সুপার টুয়েলভের পাঁচ ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক পাকিস্তানে অধিনায়ক বাবর আজম। কোনো শতকের দেখা না পেলেও পাঁচ ম্যাচের মধ্যে চারটি ম্যাচেই হাঁকিয়েছেন অর্ধশতক। এই পাঁচ ম্যাচে ৬৬ গড়ে, ১২৮.১৫ স্ট্রাইক রেটে বাবরের রান সংখ্যা ২৬৪। এক ম্যাচ বেশি খেলে ইংল্যান্ডের জশ বাটলারের রান ২৬৯। অর্থাৎ অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র পাঁচ রান করতে পারলেই এককভাবে আবারও এই তালিকার শীর্ষে উঠবেন তিনি।

বিজ্ঞাপন

মোহাম্মদ রিজওয়ান:

বিশ্বকাপের আগে থেকেই দুর্দান্ত ফর্মে আছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর সেই ফর্ম ধরে রেখেছেন বিশ্বকাপেও। সুপার টুয়েলভের পাঁচ ম্যাচে হাঁকিয়েছেন দুটি অর্ধশতক। আর সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন ছয়ে। সর্বোচ্চ ইনিংস ৭৯ রানের। গোটা টুর্নামেন্টে ১২৭.৩৮ স্ট্রাইক রেটে রান সংগ্রহ করেছেন ২১৪। যেখানে তার রানের গড় ৭১.৩৩।

শাহিন শাহ আফ্রিদি:

উইকেট শিকারের দিক দিয়ে খুব বেশি উপরে না থাকলেও কার্যকারী বোলার হিসেবে শাহিন শাহ আফ্রিদির জুড়ি মেলা ভার। প্রতিপক্ষের উদ্বোধনী ব্যাটারদের বিপদে ফেলে দলকে ভালো শুরু এনে দেওয়ায় তার প্রধান কাজ। গতির সঙ্গে লাইন এবং লেন্থ ঠিক রেখে তার মতো বোলিং এবারের বিশ্বকাপে করতে পেরেছেন খুব কম বোলার। সুপার টুয়েলভে এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলে আফ্রিদির উইকেট সংখ্যা ৬টি। সেরা বোলিং ফিগার ভারতের বিপক্ষে ৩১ রানে ৩ উইকেট।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ের দিক দিয়ে পাকিস্তান থেকে কিছুটা পিছিয়ে অস্ট্রেলিয়া। ধারাবাহিকভাবে রান তুলতে পারেননি অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং অভিজ্ঞ ব্যাটার ডেভিড ওয়ার্নারও। রান নেই গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটেও। তবে বল হাতে আলো ছড়িয়েছেন অ্যাডাম জাম্পা, হ্যাজেলউডরা। দেখে নেওয়া যাক অজিদের সেরা পারফরমারদের এক নজরে—

অ্যাডাম জাম্পা:

বল হাতে এবারের বিশ্বকাপে ছড়ি ঘুরিয়েছেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। বিশ্বকাপের সুপার টুয়েলভের সর্বোচ্চ উইকেট শিকারিও তিনিই। পাঁচ ম্যাচে ১৯ ওভার বল করে ১১টি উইকেট তুলে নিয়েছেন তিনি। বাছাইপর্ব খেলে আসা ওয়াইনিন্দু হাসারাঙ্গা ৮ ম্যাচ খেলে ১৬টি উইকেট নিয়ে আছেন শীর্ষে। জাম্পা এবারের টুর্নামেন্টে ৫.৭৩ ইকোনমি রেটে বল করেছেন টুর্নামেন্ট জুড়ে। ১৯ রানে ৫ উইকেট নিয়ে সেরা বোলিং ফিগার জাম্পার।

ডেভিড ওয়ার্নার:

বিশ্বকাপের আগে ফর্মহীনতায় ভুগছিলেন ডেভিড ওয়ার্নার। আইপিএলের দল থেকেও বাদ পড়েছিলেন ফর্মহীনতার কারণেই। তবে বিশ্বকাপেই আবার স্বরূপে ফিরেছেন এই ব্যাটার। সুপার টুয়েলভের পাঁচ ম্যাচ খেলে করেছেন ১৮৭ রান। যেখানে আছে অপরাজিত ৮৯ রানেরও দুর্দান্ত এক ইনিংস। বড় মঞ্চে তাই অস্ট্রেলিয়ার ভরসা থাকবে ওয়ার্নারের কাঁধেই।

জশ হ্যাজেলউড:

বল হাতে অ্যাডাম জাম্পার দুর্দান্ত ঘূর্ণির সঙ্গে গতির ঝড় তুলেছেন হ্যাজেলউডও। জাম্পার পর অজিদের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারিও তিনিই। সুপার টুয়েলভের পাঁচ ম্যাচ শেষে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকার ১১ নম্বরে আছেন জশ হ্যাজেলউড। পাঁচ ম্যাচে ১৬ ওভারে ১১০ রান দিয়ে ৮ উইকেট নিয়েছেন হ্যাজলউড। ৬.৮৭ ইকোনোমি রেটে বল করা হ্যাজলউডের সেরা বোলিং ফিগার ৩৯ রানে ৪ উইকেট।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন— https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন