বিজ্ঞাপন

ভোট চলছে ৮৩৫ ইউপিতে

November 11, 2021 | 1:48 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দ্বিতীয় ধাপে দেশের ৮৩৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) জনপ্রতিনিধি নির্বাচনে ভোট গ্রহণ চলছে। অধিকাংশ স্থানে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হলে বেশ কয়েকটি জায়গায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। এসব সংঘর্ষে এখন পর্যন্ত একাধিক ব্যক্তি নিহত হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টা থেকে দশম ইউনিয়ন পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচন শুরু হয়। চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। এর আগে সকাল সাড়ে ৬টায় ব্যালট পেপার হস্তান্তর করার হয়।

ভোট নিরপেক্ষ ও সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে সর্বোচ্চ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তারা। এই ধাপের ইউপি নির্বাচনে বিভিন্ন পদে ৪১ হাজার ২১৮ জন প্রার্থী তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ হাজার ৩১০ জন, সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭৪৭ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৯ হাজার ১৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দ্বিতীয় ধাপের এই ইউপি নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন, নারী ভোটার ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গ তথা হিজড়া ভোটার রয়েছেন ১৬ জন। নির্বাচনে মোট ভোটকেন্দ্রের ৮ হাজার ৪৯২টি।

বিজ্ঞাপন

ঠাকুরগাঁওয়ের সারাবাংলার করেসপন্ডেন্ট এমদাদুল হক ভুট্টো জানিয়েছেন, দ্বিতীয় ধাপে ইউনিয়ন নির্বাচনে জেলার ২টি উপজেলার ১১টি ইউনিয়নে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ সকাল ৭টা থেকেই কেন্দ্র গুলোতে ভোটারদের বেশ উপস্থিতি দেখা গেছে। শীতকে উপেক্ষা করে সকাল বেলাই বেশ হাসিখুসি মেজাজেই ভোটার ও প্রার্থীরা কেন্দ্রে আসেন। জেলার রানীশংকৈল ও হরিপুর উপজেলার ১১টি ইউনিয়নের ৯৯টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

জেলার রানীশংকৈল উপজেলায় ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট-২২জন, সংরক্ষিত মহিলা আসনে ৬৬জন ও সাধারণ সদস্য পদে ১৭৫জন প্রতিদ্বন্দিতা করছেন। মোট ভোটার ৯৪ হাজার ১৩১ জন। ৪৮ হাজার ৬১৫ জন পুরুষ ও ৪৫ হাজার ৫১৬ জন মহিলা ভোটার। আর হরিপুর উপজেলায় ৬টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৩০ জন, সংরক্ষিত মহিলা আসনে ৭৪ জন ও সাধারণ সদস্য পদে ২১৭জন প্রতিদ্বন্দিতা করছেন। মোট ভোটার ১ লাখ ৮ হাজার ৯৬৭ জন। এর মধ্যে ৫৫ হাজার ৭৭৪ জন পুরুষ ও ৫৩ হাজার ১৯৩ মহিলা ভোটার।

জায়পুরহাট করেসপন্ডেন্ট শামীম কাদির জানিয়েছেন, জেলার ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার ৭টি ইউনিয়নে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। আজ সকাল ৮টা থেকে ৬৩টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ। ক্ষেতলালের দুটি এবং আক্কেলপুরের ৫টি ইউপিতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ৭টি ইউপির মধ্যে আক্কেলপুরের রুকিন্দিপুর ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞাপন

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশাপাশি নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কেন্দ্রগুলোতে আনসার, ভিডিপি ও পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি দায়িত্ব পালন করছে। জয়পুরহাট জেলা নির্বাচন অফিসার মুহাম্মদ আমিনুর রহমান মিঞা জানান, নির্বাচনে এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

লালমনিরহাটের ক‌রেসপ‌ন্ডেন্ট আলতাফুর রহমান আলতাফ জানিয়েছেন, জেলার আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়ন ভোট গ্রহণ চলছে। এই ৮টি ইউনিয়নে মোট ১ লাখ ৭৮ হাজার ২৫০ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ৮৯ হাজার ৬২৫ জন পুরুষ ও ৮৮ হাজার ৬২৫ জন নারী ভোটার রয়েছে। ভোট কেন্দ্র ৬১টি। উক্ত ৮টি ইউনিয়নে ৩৯ চেয়ারম্যান পদপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক আবু জাফর বলেন, অবাধ সুষ্ট ও নিরপেক্ষ ইউপি নির্বাচনে ভোট গ্রহণে প্রশাসন কঠোর প্রস্তুতি নেওয়া হয়েছে।

বগুড়ার করেসপন্ডেন্ট আমজাদ হোসেন মিন্টু জানিয়েছেন, জেলার শিবগঞ্জ এবং শেরপুর উপজেলার ২০টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। ২৩৪টি কেন্দ্রের মধ্যে শিবগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের ১৫টি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ভোটের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কেন্দ্রগুলোতে মোতায়েন রয়েছে পুলিশ, র‌্যাব এবং বিজিবি।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জের করেসপন্ডেন্ট রানা আহমেদ জানিয়েছেন, জেলার দুইটি উপজেলার ১৭টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। ভোট নিরপেক্ষ ও সুষ্ঠু করতে সর্বোচ্চ নির্দেশনা দেওয়া আছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। প্রশাসনকে সেভাবেই নির্দেশনা দেওয়া আছে। নির্বাচন সুশৃঙ্খলভাবে করতে দুটি উপজেলায় মোট ৮ প্ল্যাটুন বিজিবি, ১ হাজার ৪০০ পুলিশ ও ৪ হাজার ১১৪জন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দুটি উপজেলায় নিয়োজিত আছেন।

জামালপুরের করেসপন্ডেন্ট আলী আকবর জানিয়েছেন, জেলায় ১৫টি ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু করে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এরই মধ্যে উপজেলার ইটাইল, বাঁশচড়া, রানাগাছা, দিগপাইত এবং রশীদপুর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই ইউনিয়নগুলোতে শুধুমাত্র সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

জেলার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.মাহমুদুল আলম বলেন, ১৪টি ইউনিয়ন পরিষদে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ সম্পন্ন করা হবে তবে শুধুমাত্র বাঁশচড়া ইউনিয়ন পরিষদের ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হচ্ছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিন হাজার ৭২৮ জন পুলিশ, র‌্যাব, আনসার ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

মা‌নিকগ‌ঞ্জের করেসপন্ডেন্ট রিপন আনসারি জানিয়েছেন, জেলার সিংগাইর উপজেলার জামশা ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান মিঠুর পক্ষে বহিরাগত ১৭ সদস্য প্রভাব বিস্তার করার চেষ্টা করে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের আটক করে। আটককৃতদের বাড়ি ঢাকা জেলার দোহার নবাবগঞ্জ এলাকায়।

জেলা নির্বাচন অফিসার হাবিবুর রহমান জানান, সিঙ্গাইর উপজেলার ১১টি ইউনিয়নে যখন শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে তখন জামশা ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর পক্ষে বহিরাগতরা প্রভাব বিস্তার করার চেষ্টা চালায়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বহিরাগত ১৭ জনকে আটক করে থানায় নিয়ে আসে।

সিংগাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, নির্বাচনী প্রভাব বিস্তার করায় আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নরসিংদীর করেসপন্ডেন্ট শ্যামল জানিয়েছেন, জেলার সদরসহ দুইটি উপজেলার ১২টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। এর মধ্যে রায়পুরা উপজেলার দুর্গম চরাঞ্চল বাঁশগাড়ি ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান আশরাফ এবং চেয়ারম্যান প্রার্থী জাকির গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে দুলাল মিয়া এবং সালাউদ্দিন নামে দুই জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও চার-পাঁচ জন।

বৃহস্পতিবার ভোর পাঁচটার দিকে এই সংঘর্ষের ঘটনা ঘটে। রায়পুরা থানার ওসি (তদন্ত) গোবিন্দ চন্দ্র সরকার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে বাঁশগাড়ি পুলিশ ক্যাম্পের ইনচার্জ ইউসুফ মিয়া বলেন, নির্বাচনি সহিংসতায় দুই যুবক ঘটনাস্থলেই মারা গেছেন। তবে, ওই ইউনিয়নে ভোট গ্রহণ চলছে।

সুনামগঞ্জের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট আল হাবিব জানিয়েছেন, জেলার ছাতক ও দোয়ারাবাজার উপজেলার ১৯টি ইউনিয়নের ভোট গ্রহণ চলছে। এর মধ্যে ছাতক উপজেলায় ১০টি ও দোয়ারাবাজার উপজেলায় ৯টি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে দোয়ারাবাজার উপজেলার দোয়ারাবাজার সদর ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

ইউপি নির্বাচনে জেলায় দুই উপজেলায় চেয়ারম্যান পদে ৯২ জন এবং সদস্যপদে ৯৪২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। দোয়ারাবাজার উপজেলার ৯টি ইউনিয়নে ৮২টি ভোটকেন্দ্রে ১ লাখ ৬৯ হাজার ৯৭ জন ভোটাধিকার প্রয়োগ করছেন।

নারায়ণগঞ্জের করেসপন্ডেন্ট আশিকুর রহমান হান্নান জানিয়েছেন, জেলার রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া, মুড়াপাড়া, ভোলাবো, গোলাকান্দাইল ও ভুলতা ইউনিয়নে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। এই নির্বাচনে ৫ ইউনিয়‌নে মোট ৭৫টি কে‌ন্দ্রে ভোট গ্রহণ চলছে। এর মধ্যে ২টি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

‌নির্বাচন অফিস সূত্র জানায়, এবারের নির্বাচনে ৫টি ইউনিয়নের ম‌ধ্যে মুড়াপাড়া, গোলাকান্দাইল ও ভুলতা ইউনিয়ন প‌রিষদ নির্বাচনে চেয়ারম্যান প‌দে কোনো প্র‌তিদ্বন্দী প্রার্থী না থাকায় আওয়ামী লীগ ম‌নো‌নিত চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্র‌তিদ্বন্দ্বিতায় জয়ী হ‌য়ে‌ছেন। এখন চেয়ারম্যান প‌দে বাকী ২টি ইউনিয়নে মোট ১২ জন লড়াই কর‌ছেন। এছাড়া ৫টি ইউনিয়নে সাধারণ সদস্য প‌দে মোট ১৫২ জন এবং সংর‌ক্ষিত নারী সদস্য প‌দে ৪৬ জন লড়াই কর‌ছেন।

নির্বাচন সুষ্ঠু করতে নিয়মিত বাহিনীর পাশাপাশি বিজিবি এবং র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন রূপগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টানিং অফিসার মাহবুবুল আলম।

যশোরের সারাবাংলার করেসপন্ডেন্ট তহীদ মনি জানিয়েছেন, জেলার ঝিকরগাছা ও চৌগাছা উপজেলার ২২টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। নির্বাচনে বিএনপি-জামায়াত দলীয়ভাবে অংশ না করায় অধিকাংশ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীদের মূলপ্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে রয়েছেন বিদ্রোহী প্রার্থী। দুই উপজেলার ২২টি ইউনিয়নের মধ্যে ২০টিতে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হচ্ছে। বাকী দুটি চৌগাছার ফুলসারা ও চৌগাছা সদর ইউনিয়নে নৌকার প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

মাগুরা করেসপন্ডেন্ট মো. আরাফাত হোসেন জানিয়েছেন, উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মাগুরা সদর উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ চলছে। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪৬ জন, সংরক্ষিত নারী আসনে ১১৯ জন ও সাধারণ সদস্য পদে ৩৮৬ জন প্রার্থী লড়ছেন। নির্বাচন উপলক্ষে ১৩২টি ভোট কেন্দ্রে ৬০১টি ভোট কক্ষ খোলা হয়েছে। নির্বাচনে মোট ২ লাখ ৬ হাজার ৫৯২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এ সকল ভোট কেন্দ্রে ১৩২ জন প্রিজাইডিং অফিসার, ৬০১ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও এক হাজার ২০০ পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। পাশাপাশি নির্বাচনকে সুষ্ঠ ও সফলভাবে সম্পন্ন করতে পুলিশসহ র‌্যাব, বিজিবি ও আনসারসহ ভ্রাম্যমান আদালত কাজ করছে। তবে সদর উপজেলার বগিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন সীমানা সংক্রান্ত মামলার কারণে স্থগিত করা হয়েছে।

ময়মনসিংহের করেসপন্ডেন্ট কাজী মোহাম্মদ মোস্তফা জানিয়েছেন, জেলার ফুলবাড়িয়া, হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার ৩০টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। এই নির্বাচনে ১৬২ জন চেয়ারম্যান, সাধারণ সদস্য ১১২৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৯০টি কেন্দ্রে ৬ লাখ ৮৩ হাজার ৬০০ জন ভোটার রয়েছেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচনের লক্ষে আনসার-পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স কাজ করছে।

নোয়াখালীর করেসপন্ডেন্ট বিকাশ সরকার জানিয়েছেন, জেলার বেগমগঞ্জ উপজেলার ১৪টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। এর মধ্যে দুটি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট হচ্ছে। সকাল থেকে পুরুষ ভোটারের পাশাপাশি নারী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষ্য করার মতো। নির্বাচনে চেয়ারম্যান পদে ৬৮ জন, সংরক্ষিত ১২০ ও সাধারণ প্রার্থী ৪৯০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশসহ মোবাইল টিম রয়েছে। সুষ্ঠ ও নিরপক্ষ নির্বাচনের জন্য ১৪টি ইউনিয়নে ১ হাজার ১০০ পুলিশ, র‌্যাবের ৮টি টিম, বিজিবির ৭ প্লাটুনসহ ১ হাজার ৬০০ জন আইনশৃঙ্খলা বাহিনী এবং ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৫ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছে। জেলা প্রশাসক খোরশেদ আলম খান জানান, আজ সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। কোনো ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি। সুষ্ঠ নির্বাচনের জন্য পর্যাপ্ত সংখ্যায় আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে।

কক্সবাজারের করেসপন্ডেন্ট ওমর ফারুক হিরু বলেন, জেলার তিনটি উপজেলায় ২১ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে প্রতিটি ইউনিয়নে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও বেলা ১২টার দিকে খুরুশকুল ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের তেতৈয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আকতারুজ্জামান পুতু (৩০)  নামে এক সমর্থকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন মেম্বার প্রার্থী শেখ কামালসহ আরও চার জন।

স্থানীয় একটি সূত্র জানায়, শেখ কামালের লোকজন ব্যালট পেপার ছেড়ার জন্য কেন্দ্রে প্রবেশ করলে আবু বক্কর ছিদ্দিকের লোকজন তাদের ওপর হামলা চালায়। এতে উভয় পক্ষের সংঘর্ষ বাধে। তাদের দুপক্ষই মধ্যে ধারালো অস্ত্রে নিয়ে সংঘর্ষ চলে। পরে উভয়পক্ষ ফাকা গুলি ছুড়ে কেন্দ্রকে ভোটার শূন্য করে ফেলে। খবর পেয়ে প্রশাসন এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কক্সবাজারের উপ সচিব (ডিডিএলজি) শ্রাবস্তী রায় বলেন, দুপক্ষের সংঘর্ষে কেউ মারা গেছে কি না তা জানা নেই। তবে কয়েকজন আহত হওয়ায় তাদেরকে চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। বর্তমানে পরিস্থিতি প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু কেন্দ্রে কোন ভোটার নেই। ভোটার আসলে পুনরায় ভোট গ্রহণ শুরু হবে।

এ ব্যাপারে র‌্যাব-১৫ কক্সবাজার কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসান বলেন, আহতদের নিয়ে র‌্যাবের একটি টিম কক্সবাজার সদর হাসপাতালে আসে। সেখানে কর্তব্যরত চিকিৎসক পুতুকে মৃত ঘোষণা করেন।

বান্দরবা‌নের করেসপন্ডেন্ট ইসাহাক জানিয়েছেন, জেলার লামা ও নাইক্ষ‌্যংছ‌ড়ির দুই উপ‌জেলার ৯‌টি ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। প্রতিবা‌রের ন‌্যায় এবারও ভোট কে‌ন্দ্রে পুরু‌ষের চে‌য়ে ম‌হিলা ভোটা‌রের উপ‌স্থি‌তি বে‌শি। ত‌বে কোথাও এখন পর্যন্ত কোনো অপ্রী‌তিকর ঘটনার খবর পাওয়া যায়‌নি।

এবা‌রের লামা ও নাইক্ষ‌্যংছ‌ড়ির ৯‌টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ‌মোট ২২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা কর‌ছে। এখা‌নে মোট ভোটার র‌য়ে‌ছে ৭২ হাজার ৮৪৫জন। এর মধ্যে পুরুষ ভোটার র‌য়ে‌ছে ৩৭ হাজার ৪৫৪ জন ও মহিলা ‌ভোটার ৩৫ হাজার ৪৩১ জন। মোট ভোট কেন্দ্র র‌য়ে‌ছে ৮২‌টি।

চট্টগ্রাম ব্যুরোর স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাস জানিয়েছেন, জেলার সীতাকুণ্ড, ফটিকছড়ি ও মীরসরাই উপজেলার ৩৭ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে সীতাকুণ্ডর একটি ইউনিয়ন দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ঘটনার জেরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করা হয়। এতে মহাসড়কে প্রায় একঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। পুলিশ চার ইউপি সদস্য প্রার্থীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে।

বৃহস্পতিবার সকালে ভোট গ্রহণ শুরুর আগে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের জোড়আমতল এলাকায় এ ঘটনা ঘটেছে।

সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক সারাবাংলাকে জানিয়েছেন, সোনাইছড়ি ইউনিয়নের একটি ওয়ার্ডের সদস্য প্রার্থী মাহবুবুর রহমান ও মো. ফোরকানের সমর্থকদের মধ্যে ভোটকেন্দ্রে আধিপত্য নিয়ে প্রথমে মারামারি হয়েছে। পরে উভয়পক্ষ গিয়ে মহাসড়ক অবরোধ করে রাখে। পুলিশ গিয়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন