বিজ্ঞাপন

সুগন্ধায় ট্যাংকার ও ফতুল্লায় ফ্ল্যাটে বিস্ফোরণ তদন্তে ২ কমিটি

November 12, 2021 | 5:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার ও নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ফ্ল্যাটে গ্যাস লাইনে বিস্ফোরণের ঘটনায় পৃথক দুইটি তদন্ত কমিটি গঠন করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণের ঘটনায় গঠিত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আর ফতুল্লায় গ্যাস বিস্ফোরণের ঘটনা তদন্তে গঠিত কমিটিকে ১৫ দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ নভেম্বর) জ্বালানি বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, ফতুল্লার বিস্ফোরণ তদন্তে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে ট্যাংকার বিস্ফোরণের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নারায়ণগঞ্জের ফতুল্লা থানার লালখাঁ এলাকায় পাঁচ তলা ভবনের নিচ তলায় শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে গ্যাস বিস্ফোরণ ঘটে। এরপর তিতাস গ‍্যাসের নারায়ণগঞ্জ অফিসের উপমহাব্যবস্থাপকসহ (ডিজিএম) কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই ভবনের নিচতলায় একটি সেপটিক ট‍্যাংক রয়েছে। বিল্ডিংয়ের বাইরে তিতাস গ‍্যাসের রাইজার ও নিচতলার ফ্লাটে গ‍্যাসের চুলা রয়েছে। ওই গ্যাসের উৎসগুলো থেকে গ‍্যাস জমে কিংবা তৃতীয় কোনো উৎস থেকে এই বিস্ফোরণ ঘটতে পারে, যা তদন্ত করে নির্ণয় করা যাবে।

আরও পড়ুন- ফতুল্লায় বাসায় জমে থাকা গ্যাসের বিস্ফোরণে নারী নিহত, দগ্ধ ১০

বিজ্ঞাপন

জ্বালানি বিভাগ বলছে, গ্যাস লিকেজের জন্যই বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রাথমিকভাবে ফায়ার সার্ভিস ধারণা করছে। এ ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ট্যাংকার বিস্ফোরণের ঘটনা প্রসঙ্গে জ্বালানি বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে বলছে, শুক্রবার সকাল সোয়া ৮টার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীর তীরবর্তী পদ্মা অয়েল কোম্পানির ডিপোর দক্ষিণ পাড়ে সাগর নন্দিনী-৩ জাহাজে বিস্ফোরণ ঘটে। পরে ঝালকাঠি ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনা তদন্তে পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (চুক্তি) শাহনেওয়াজ পারভেজের নেতৃত্বে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন- তেলবাহী জাহাজে বিস্ফোরণে সুকানি নিহত, দগ্ধ ৭

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তেলবাহী ট্যাংকার জাহাজে বিস্ফোরণে এক জন ও গ্যাসের লাইনে বিস্ফোরণ ঘটনায় এক জন নিহত হয়েছে। দুই ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং জালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান পৃথক শোকবার্তায় নিহতদের রুহের মাগফেরাত কামনা করে পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। আহতদের প্রয়োজনীয় চিকিৎসার নির্দেশ দেন।

এর আগে, গত ১০ নভেম্বর সাগর নন্দিনী-৩ জাহাজটি চট্টগ্রাম থেকে জ্বালানি তেল বোঝাই করে ঝালকাঠি পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে আসে। জাহাজটি ওই ডিপোতে পেট্রোল খালাস করার পর ডিজেল খালাস করার জন্য সুগন্ধা নদীর দক্ষিণ পাড়ে অবস্থান করছিল। শুক্রবার সকালে জাহাজের ইঞ্জিনকক্ষের জেনারেটর চালু করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়।

পদ্মা ওয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঘটনাস্থল পরিদর্শন করে জানান, ডিজেল অক্ষত রয়েছে। তাছাড়া ট্যাংকার জাহাজটি বেসরকারি মালিকানাধীন এবং লোডিং পয়েন্ট থেকে আনলোডিং পর্যন্ত নিরাপদে তেল পরিবহনের দায়িত্ব জাহাজটির বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন