বিজ্ঞাপন

তেলের দামের প্রভাব সোনাতেও, শনিবার থেকে ভরি ৭৪৩০০ টাকা

November 12, 2021 | 9:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক ও দেশীয় বাজারে তেলের দাম বেড়ে যাওয়াসহ চাহিদার বিপরীতে জোগানের ঘাটতির কারণ দেখিয়ে আরেক দফা বাড়ানো হয়েছে সোনার দাম। মাস দেড়েক আগে ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমানো হলেও এবারে ভরিতে সোনার দাম বেড়েছে ২ হাজার ৩৩৩ টাকা। তাতে ২২ ক্যারেট সোনার নতুন দাম দাঁড়াচ্ছে প্রতি ভরি ৭৪ হাজার ৩০০ টাকা। ২২ ক্যারেট থেকে শুরু করে সনাতন পদ্ধতির সোনার ক্ষেত্রেও বাড়তি এই দাম প্রযোজ্য হবে। তবে দেশের বাজারে রূপার দাম অপরিবর্তিত থাকবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল শনিবার (১৩ নভেম্বর) থেকে দেশের বাজারে সোনার নতুন এই দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, শনিবার থেকে হলমার্ক করা প্রতি ভরি ২২ ক্যারেট মানের সোনার দাম হবে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ৭৪ হাজার ৩০০ টাকা। এছাড়া ২১ ক্যারেট সোনার নতুন দাম হবে প্রতি ভরি ৭১ হাজার ১৫০ টাকা, ১৮ ক্যারেট সোনার দাম হবে প্রতি ভরি ৬২ হাজার ৪০০ টাকা। আর সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম হবে ৫২ হাজার ৮০ টাকা।

এর আগে, গত ৩০ সেপ্টেম্বরের বিজ্ঞপ্তি অনুযায়ী ১ অক্টোবর থেকে দেশের বাজারে প্রতি ভরি সোনার দাম ছিল— ২২ ক্যারেট ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৪৯ হাজার ৭৪৭ টাকা। ওই সময় আগের দামের তুলনায় প্রতি ভরি সোনার দাম কমেছিল ১ হাজার ৫১৬ টাকা।

বিজ্ঞাপন

এদিকে, সোনার দাম বাড়লেও দেশের বাজারে রুপার দাম অপরিবর্তিত থাকছে। বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী আগের মতোই ২২ ক্যারেট মানের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) রুপার দাম থাকছে ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি ১ হাজার ৪৩৪ টাকা, ১৮ ক্যারেট ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

সোনার দাম বাড়ানোর কারণ হিসেবে বাজুস বলছে, দীর্ঘ দিন ধরে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার দামে অস্থিরতা ছিল। এর মধ্যে আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিকভাবে তেলের দাম বেড়েছে, যার প্রভাব পড়েছে দেশের বাজারেও। তাছাড়া চাহিদার বিপরীতে জোগান কম থাকায় বিশ্ববাজার এবং দেশীয় বুলিয়ান/পোদ্দার মার্কেটেও সোনার দাম অনেকাংশে বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাজুস প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছে। শনিবার থেকে দেশের বাজারে সোনার এই দাম কার্যকর হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন