বিজ্ঞাপন

৩য় ধাপে ১০০ ইউপি চেয়ারম্যানসহ ৫৬৯ জন বিনা ভোটে নির্বাচিত

November 12, 2021 | 10:50 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগের দুই ধাপের মতো তৃতীয় ধাপে অনুষ্ঠেয় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও চেয়ারম্যানসহ সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যদের অনেকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই ধাপে এক হাজার চারটি ইউপি নির্বাচনে ভোট নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সাধারণ সদস্য পদে ৩৩৭ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৩২ জন ভোটের আগেই নির্বাচিত হয়ে গেছেন।

বিজ্ঞাপন

সব মিলিয়ে এই ধাপে ভোট ছাড়া নির্বাচিত জনপ্রতিনিধির সংখ্যা ৫৬৯ জন। আর তিন ধাপ মিলিয়ে এখন পর্যন্ত এক হাজার ৬৪ জন বিনা ভোটে নির্বাচিত হলেন। বিপরীতে আগের দুই ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন ৪৯৫ জন। সে হিসাবে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে বিনা ভোটে নির্বাচিতের সংখ্যা আগের দুই ধাপের সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি। তৃতীয় ধাপে অবশ্য নির্বাচনের আওতায় থাকা ইউনিয়ন পরিষদের সংখ্যাও আগের দুই ধাপের তুলনায় বেশি। প্রথম ধাপে দুই দফায় ৩৬৯টি এবং দ্বিতীয় ধাপে ৮৪০টি (৫টিতে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হয়নি) ইউপি নির্বাচন শেষ হয়েছে।

ইসি সূত্র জানায়, তিন ধাপের ইউপি নির্বাচনে প্রথম ধাপে ১৩৮ জন ও দ্বিতীয় ধাপে ৩৫৭ জন ভোট ছাড়াই জনপ্রতিনিধি নির্বাচিত হন। এর মধ্যে প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৬৯ জন, সাধারণ সদস্য পদে ৬৩ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ছয় জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। অন্যদিকে দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে ৮১ জন, সাধারণ সদস্য পদে ২০৩ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৭৩ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশন সূত্রের হিসাব বলছে, তিন ধাপে ১ হাজার ৬১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে কেবল চেয়ারম্যান পদেই ২৫০ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। শতকরা হারে এই সংখ্যা ১৫ শতাংশেরও বেশি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ইসি সূত্র জানিয়েছে, বিনা ভোটে নির্বাচিত চেয়ারম্যান প্রার্থীদের সবাই ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী। সাধারণ ও সংরক্ষিত নারী সদস্যদের দলীয় মনোনয়ন না থাকলেও তারাও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বলেই জানা গেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব তফসিল ঘোষণার পর সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন আয়োজন করা। কমিশন সেই দায়িত্ব পালনে সর্বাত্মক চেষ্টা করছে। তবে কোনো ইউনিয়ন পরিষদে যদি একক প্রার্থী থাকে, তাহলে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। এ ক্ষেত্রে কমিশনের কিছু করার নেই।

তিনি আরও বলেন, কোনো প্রার্থী তার প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থীকে প্রার্থিতা প্রত্যাহারে বাধ্য করেছেন— এমন কোনো অভিযোগ পেলে কমিশন অবশ্যই ব্যবস্থা নেবে।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জনপ্রতিনিধি নির্বাচনের বিষয়ে জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার সারাবাংলাকে বলেন, দেশে নির্বাচনের নামে তামাশা হচ্ছে। ফলে কোথা থেকে কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কিংবা কে নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয়েছেন— এসব বিষয় নিয়ে কারও কিছু যায় আসে না। কারণ এই নির্বাচনের কোনো গ্রহণযোগ্যতা নেই। এই নির্বাচন নিয়ে জনগণেরও কোনো আগ্রহ নেই।

বদিউল আলম মজুমদার আরও বলেন, সারাদেশে একতরফা নির্বাচনে হচ্ছে। এরকম নির্বাচন নিয়ে কথা বলারও কিছু নেই। এক কথায় বলব, বর্তমান নির্বাচন কমিশন বাংলাদেশের নির্বাচনব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। জনগণের কাছে নির্বাচন শব্দটি হাস্যকর একটি শব্দে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানিয়েছে, তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর এক হাজার চারটি ইউপিতে ভোট নেওয়া হবে। এসব ইউপিতে তিনটি পদের বিপরীতে চূড়ান্তভাবে ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী ৪ হাজার ৪০৯ জন, সাধারণ সদস্য পদে প্রার্থী ৩৪ হাজার ৬৩২ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থী ১১ হাজার ১০৬ জন।

বর্তমানে সারাদেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে ভোট করা যাবে। মামলা জটিলতার কারণে বেশকিছু ইউপিতে ভোটগ্রহণ আটকে আছে। দুই ধাপের নির্বাচনের পর তৃতীয় ধাপে ভোট নেওয়ার জন্য ২৮ নভেম্বর তারিখ নির্ধারণ করা আছে। আর গত বুধবার চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী দেশের ৮৪০টি ইউপিতে আগামী ২৩ ডিসেম্বর ভোট হবে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯ বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ ও ২০১১ সালে ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুনে শুরু হয়েছে দশম ইউপি নির্বাচন।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন