বিজ্ঞাপন

ভার্চুয়ালি বৈঠক করবেন বাইডেন ও শি জিন পিং

November 13, 2021 | 11:44 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে ভার্চুয়ালি সাক্ষাৎ কররেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় দুই দেশের মধ্যে উত্তেজনা ও প্রতিযোগিতামূলক পরিস্থিতি মোকালিা করে এবং সম্ভাব্য সহযোগিতার বিষয়গুলোর ওপর গুরুত্ব আরোপ করবেন তারা। আগামী সোমবার (১৫ নভেম্বর) এই সাক্ষাৎ অনুষ্ঠিত হবে জানিয়েছে হোয়াইট হাইজ। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগামী সোমবার সন্ধ্যায় দেশ দুটির মধ্যে ‘দায়িত্বশীলভাবে প্রতিযোগিতা করার উপায় নিয়ে আলোচনা করবেন বিডেন এবং শি’। পাশাপাশি একই স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একসঙ্গে কাজ করার বিষয়েও আলোচনা করবেন দুই দেশের নেতারা।

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ও অগ্রাধিকারের বিষয়ে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে চীনের সঙ্গে চলমান উদ্বেগের বিষয়গুলো নিয়েও তিনি খোলামেলা কথা বলবেন।’

গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৬) বিশ্বের দুটি বৃহত্তম কার্বন ডাই অক্সাইড নির্গমনকারী এই দেশ দুটি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতা করার বিষয়ে সম্মত হওয়ার পরই চীন এবং যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতাদের মধ্যে এই বৈঠক হতে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন