বিজ্ঞাপন

সৌরভের বাজি নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার পক্ষে ওয়াসিম

November 14, 2021 | 6:28 pm

স্পোর্টস ডেস্ক

নতুনে আগ্রহ কার না থাকে! টি-টোয়েন্টিতে আজ নতুন বিশ্বচ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট। কয়েক ঘণ্টা পর আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। অস্ট্রেলিয়া ২০১০ সালের ফাইনালে উঠেছিল বটে, কিন্তু শিরোপা হাতছাড়া হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষেে হেরে। অর্থাৎ আজ যে দল জিতবে তারা হবে টি-টোয়েন্টির নতুন চ্যাম্পিয়ন।

বিজ্ঞাপন

তাসমান পাড়ের দুই ক্রিকেট পরাশক্তির লড়াই হাড্ডাহাড্ডিই হওয়ারই কথা। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়াকে খুব বেশি শক্তিশালী মনে হচ্ছিল না। কারণ দলের মূল ব্যাটাররা ছিলেন অফ ফর্মে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে স্রেফ উড়ে যায় দলটি। কিন্তু দীর্ঘদিন যাবত অফ ফর্মে থাকা ডেভিড ওয়ার্নার ফর্মে ফিরতেই পাল্টে যায় দৃশ্যাপট।

ওয়ার্নার ফর্ম ফিরে পাওয়ার সঙ্গে অ্যারন ফিঞ্চও নিজেকে আরও ধারালো বানিয়েছেন। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারও যে দুর্দান্ত কার্যকর সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে সেটা দেখিয়েছেন ম্যাথু ওয়েড ও মার্কাস স্টয়নিস। মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পাদের নিয়ে অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণও দুর্দান্ত।

বিজ্ঞাপন

পাকিস্তানের কিংবদন্তি পেসার ও সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম তাই ফাইনালে অস্ট্রেলিয়াকেই এগিয়ে রাখছেন। পাকিস্তানি তারকা বলেন, ‘সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে অস্ট্রেলিয়া বিশ্বকাপে ফেভারিট ছিল না। ডেভিড ওয়ার্নারও ফর্মে ছিল না। কিন্তু বিশ্বকাপে দল ও ওয়ার্নার ছন্দে ফিরেছে। যদিও স্টিভ স্মিথ এখনও ধুঁকছে, তারপরও দলটাকে দারুণ মনে হচ্ছে। তাদের পেস আক্রমণ দুর্দান্ত। একটা দুর্বলতা আছে পঞ্চম বোলারের জায়গায়, যেটি নিউ জিল্যান্ড কাজে লাগাতে চাইবে। তবে সব মিলিয়ে অস্ট্রেলিয়াকে বেশি শক্তিশালী মনে হচ্ছে, বিশেষ করে সেমি-ফাইনালে অমন জয়ের পর। আমাকে যদি বলেন ফাইনালে কোন দল ফেভারিট, আমি বলব অস্ট্রেলিয়া একটু এগিয়ে আছে।’

সৌরভের বাজি নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার পক্ষে ওয়াসিম

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডও কিন্তু পিছিয়ে নেই। ট্রেন্ট বোল্ট পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত বোলিং করে চলেছেন। সঙ্গে টিম সাউদি, ইশ শোধিরা কিউইদের বোলিং ডিপার্টমেন্টকে আরও শক্তিশালী বানিয়েছেন। ব্যাট হাতে মার্টিন গাপটিল নিয়মিত ম্যাচের গতিপথ পাল্টে দেওয়ার মতো ইনিংস খেলে চলেছেন। কেন উইলিয়ামসন, জেমি নিশামরা আছেন দারুণ ফর্মে।

টুর্নামেন্টের অন্যতম সেরা দুই ফেভারিট ভারত ও ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠে এসেছে নিউজিল্যান্ড। ভারতের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী এসব কারণে ফাইনালে এগিয়ে রাখছেন নিউজিল্যান্ডকে।

বিজ্ঞাপন

সৌরভ বলেন, 'অস্ট্রেলিয়া খুব শক্তিশালী দল, যদিও তাদের সাম্প্রতিক পারফরম্যান্স খারাপ ছিল। তবে নিউজিল্যান্ড ক্রিকেটের এখন অন্যতম পরাশক্তি। সময়টা তাদের খুব ভালো যাচ্ছে। ছোট্ট দেশ হলেও তাদের অনেক তারকা ক্রিকেটার রয়েছে। টিভিতে যতটুকু দেখা যায়, মাঠে তাদের সাহস আরও বেশি।'

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন