বিজ্ঞাপন

কিউইদের তীরে এসে তরী ডুবার গল্পের শেষ কোথায়

November 15, 2021 | 2:50 am

স্পোর্টস ডেস্ক

টিম সাউদির অফ স্ট্যাম্পের বাইরের ডেলিভারিটি রিভার্স সুইপ করে সীমানা ছাড়া করেই উল্লাসে ফেটে পড়লেন গ্লেন ম্যাক্সওয়েল। নিউজিল্যান্ডকে হারিয়ে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় নিশ্চিত হয়ে গেল যে তাতেই। অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা ততোক্ষণে মাঠে ঢুকে পড়েছেন। আতশবাজির নিচে চলছিল অস্ট্রেলিয়ানদের বিশ্বজয়ের উল্লাস। অন্যদিকে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা নির্বাক, হতভম্ভ।

বিজ্ঞাপন

কেন উইলিয়ামসনকে দেখে মনে হচ্ছিল অধিক শোকে যেন পাথর হয়ে গেছেন! হওয়ারই কথা। তীরে এসে তরী ডুবার এই দুঃখ কতোই বা সহ্য করা যায়!

২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। তাসমান সাগর পারের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যৌথভাবে আয়োজন করেছিল ওই বিশ্বকাপ। নিউজিল্যান্ড পুরো টুর্নামেন্টজুড়েই দাপুটে খেলে ফাইনালে পৌঁছেছিল। কিন্তু শিরোপা অধরাই থেকে গেল। ফাইনালে এই অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে শিরোপাটা আর ছুয়ে দেখা হয়নি।

বিজ্ঞাপন

একই ঘটনা ঘটল গত ওয়ানডে বিশ্বকাপেও। ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপেও পুরো টুর্নামেন্ট দুর্দান্ত খেলে ফাইনালে পৌঁছেছিল নিউজিল্যান্ড। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে হারতে হলো ভূতুড়েভাবে। নির্ধারিত সময়ের খেলা টাই হয়।

ওভার থ্রো থেকে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের ৫ রান পেয়ে ম্যাচটা টাই পর্যন্ত যাওয়া নিয়েই প্রশ্ন ছিল অনেক। সুপার ওভারে গিয়ে আরেক কাণ্ড। সুপার ওভারেও ইংল্যান্ড, নিউজিল্যান্ডের রান ছিল সমান। কিন্তু বেশি বাউন্ডারি হাঁকানোর বিতর্কিত এক নিয়মের কারণে নিউজিল্যান্ডকে দর্শক বানিয়ে শিরোপা উৎযাপন করে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

অন্যের উদযাপন কাছ থেকে কিউইদের দেখতে হলো আরও একবার। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শুরুতে ভালো ব্যাটিং করতে না পারলেও কেন উইলিয়ামসনের ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংসের ওপর ভর করে ১৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে নিউজিল্যান্ড।

কিন্তু ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের অসাধারণ এটা জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া ১৭২ রান পেরিয়ে গেছে আরামছে। ফের খালি হাতে বিদায় নিতে হচ্ছে আরেকটা বিশ্বকাপ ফাইনাল খেলা কিউইদের। প্রশ্ন হচ্ছে, তীরে এসে তরী ডুবার এই রীতি কবে বন্ধ করতে পারবে নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন