বিজ্ঞাপন

করোনা আক্রান্তদের ৫০ শতাংশই দীর্ঘমেয়াদী সমস্যায় ভুগছেন

November 16, 2021 | 2:18 pm

লাইফস্টাইল ডেস্ক

করোনা আক্রান্ত হয়ে সুস্থ্য হওয়ার পরও প্রায় ৫০ শতাংশ রোগীই দীর্ঘমেয়াদী শারীরিক ও মানসিক জটিলতায় ভুগছেন। ছয় মাস বা তার বেশি সময় ধরে তারা এসব সমস্যায় ভুগছেন বলে একটি গবেষণায় জানা গেছে।

বিজ্ঞাপন

'জামা নেটওয়ার্ক ওপেন' জার্নালে প্রকাশিত সেই গবেষণায় জানা গেছে, 'দীর্ঘমেয়াদী কোভিড' নামে পরিচিত এই স্বাস্ব্য সমস্যাগুলো ব্যক্তি বিশেষে আলাদা। ২ লাখ ৫০ হাজার ৩শ ৫১ জন বয়স্ক ব্যক্তি ও শিশুর ওপর এ গবেষণা করা হয়। গবেষণার ফলাফলে দেখা যায়, অর্ধেকেরও বেশি মানুষ করোনা থেকে সুস্থ্য হওয়ার পরও পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছে না। তাদের মধ্যে ওজন কমে যাওয়া, ক্লান্তিবোধ, জ্বর ও শরীরের বিভিন্ন জায়গায় ব্যাথাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন। ২০ শতাংশ আগের মতো স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না, ২৫ শতাংশ মানুষ চিন্তা ও মনোযোগের সমস্যায় ভুগছেন। এছাড়া ৩০ শতাংশের মধ্যে উদ্বেগ বেড়ে গেছে, ২৫ শতাংশের শ্বাসকষ্টের সমস্যা এবং ২০ শতাংশের চুল পড়া ও ত্বকে রেশজনিত সমস্যায় ভুগছেন। তাদের মধ্যে আবার হৃদযন্ত্রের নানা সমস্যা যেমন বুকে ব্যাথা, বুক ধড়ফড় করার মতো সমস্যাগুলো খুবই সাধারণ।

আমেরিকার রোগতত্ত্ব ও রোগনিয়ন্ত্রণ কেন্দ্র বলছে, করোনায় আক্রান্ত হওয়ার সময় কোন উপসর্গ প্রকাশ পায় নি বা খুবই সাধারণ উপসর্গ ছিল তাদের ক্ষেত্রেও এ ধরনের সমস্যা হতে পারে।

বিজ্ঞাপন

কিন্তু 'জামা নেটওয়ার্ক ওপেন' জার্নালে প্রকাশিত আরও কয়েকটি গবেষণায় জানা গেছে, মনে রাখার ক্ষমতা কমে যাওয়ার সমস্যাগুলো তাদের ক্ষেত্রেই বেশি হয় যারা করোনায় অনেক বেশি ঝুঁকিতে আছে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন