বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রীর দয়ায় বেশি সুযোগ-সুবিধা পাচ্ছেন খালেদা জিয়া’

November 16, 2021 | 4:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্য আসামিদের তুলনায় বাড়তি সুযোগ-সুবিধা দিচ্ছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, আইন সবার জন্যই সমান। তারপরও মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাজাপ্রাপ্ত অন্য আসামিদের তুলনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বেশি সুযোগ-সুবিধা দিয়েছেন। খালেদা জিয়া সেই সুযোগ-সুবিধা ভোগ করছেন।

মঙ্গলবার (১৬ নভেম্বর) জাতীয় সংসদে পাসের জন্য উত্থাপিত ‘বিরোধী দলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের ওপর আলোচনার সময় তিনি এসব কথা বলেন।

এদিন সংসদে খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিবেচনায় নিয়ে তাকে আইনি প্রক্রিয়ায় বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়ার দাবি করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বিএনপির রুমিন ফারহানা। তিনি বলেন, দণ্ডবিধির ৪০১ ধারা উল্লেখ করে রুমিন ফারহানা সংসদে বলেন, এই সুযোগ দেওয়ার এখতিয়ার সরকারের রয়েছে।

বিজ্ঞাপন

রুমিন ফারহানার বক্তব্যের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি কখনো বলিনি ৪০১ ধারা অনুযায়ী তাকে (খালেদা জিয়া) বিদেশ যেতে দেওয়ার সুযোগ নেই। তিনি বর্তমানে সাজা স্থগিত অবস্থায় বাসায় আছেন, সেটিও ৪০১ ধারার ভিত্তিতেই। তার পরিবার যে আবেদনটি করেছিলেন, সেটি ৪০১ ধারার আলোকেই নিষ্পত্তি হয়েছে। আর একটি আবেদন যে ধারার অধীনে নিষ্পত্তি হয়েছে, একই ধারায় বিষয়টি পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই। আইনে এ কথা নেই।

অ্যাডভোকেট আনিসুল হক আরও বলেন, একজন সাজাপ্রাপ্ত আসামি যেসব সুযোগ-সুবিধা ভোগ করেন, খালেদা জিয়া তার চেয়ে বেশি সুযোগ-সুবিধা পাচ্ছেন। আর সেটি পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক বিবেচনাবোধের কারণে। সাজা স্থগিত রেখে মুক্তির শর্তে তার বাসায় অবস্থান করা এবং বাসায় থেকে চিকিৎসা নেওয়ার কথা রয়েছে। তারপরও তিনি হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়েছেন। সুস্থ হয়ে বাসায় ফিরছেন। আমরা কোনো বাধা দেইনি।

আইনমন্ত্রী আরও বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট তারা (বিএনপি) বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিল। এই হত্যা মামলার প্রধান আসামি তার (খালেদা জিয়ার) ছেলে তারেক জিয়া। এই ঘটনার পরও খালেদা জিয়াকে দয়া করা হয়েছে। তাকে অন্য আসামিদের তুলনায় বেশি সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন