বিজ্ঞাপন

তেলবাহী জাহাজে আগুন: বার্নে চিকিৎসাধীন ৫ জনই মারা গেলেন এক দিনে

November 16, 2021 | 8:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী সাগর নন্দিনী-৩ জাহাজে বিস্ফোরণের পর আগুন লেগে তাৎক্ষণিকভাবেই সুকানি নিহত হয়েছিলেন। আগুনে দগ্ধ সাত জনকে ভর্তি করা হয়েছিল ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। তাদের মধ্যে দু’জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছিল। বাকি পাঁচ জন চিকিৎসাধীন অবস্থায় এক দিনেই মারা গেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সময়ের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে তাদের। এই পাঁচ জন হলেন— রিপন শিকদার (৪০), মেহেদী হাসান (২৬), মোশারফ হোসেন রনি (২৭), শহীদ তালুকদার (৩৫) ও আশিক ইসলাম (৪০)।

ইনস্টিটিউটের আবাসিক সার্জন এস এম আইউব হোসেন সারাবাংলাকে বলেন, ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় সাত জন দগ্ধ রোগী হাসপাতালে এসেছিলেন। আজ (মঙ্গলবার) ভোর ৫টা থেকে সন্ধ্যার মধ্যে পাঁচ জনই মারা গেছেন।

বার্ন ইনস্টিটিউট সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভোর ৫টার দিকে মারা যান অগ্নিদগ্ধ মেহেদী হাসান। তার শরীরের ৫৫ শতাংশ দগ্ধ ছিল। সকাল সাড়ে ৯টার দিকে মৃত্যু হয় মোশারফ হোসেন রনির। তার শরীরের ৫৪ শতাংশ দগ্ধ ছিল। এর কিছুক্ষণ পরই রিপন শিকদারের মৃত্যু হয়। তার শরীরেরও ৫৪ শতাংশ দগ্ধ ছিল।

বিজ্ঞাপন

এদিকে, ৭০ শতাংশ দগ্ধ শরীর নিয়ে চিকিৎসাধীন ছিলেন শহিদ তালুকদার। তিনি মারা গেছেন বিকেল ৪টার দিকে। আর ৬৬ শতাংশ দগ্ধ শরীরে চিকিৎসাধীন আশিক ইসলামের মৃত্যু হয়েছে সন্ধ্যায়।

এস এম আইউব জানান, একই ঘটনায় দগ্ধ হয়েছিলেন ইমাম উদ্দিন (২১) ও রুবেল হোসেন (৩০)। তাদের শরীরের সামান্য অংশ দগ্ধ হয়েছিল। প্রাথমিক চিকিৎসা নিয়ে তারা চলে গেছেন।

মোশারফ হোসেন রনির মামা মানিক মিয়া জানান, তাদের বাড়ি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার দক্ষিণ মন্দিরা গ্রামে। বাবা নাম সিদ্দিক আহমেদও জাহাজে কাজ করতেন। মেহেদী হাসানের বন্ধু জানান, তার বাড়ি চাঁদপুর জেলার উত্তর মতলব থানার বেটালিয়া গ্রামে। বাবা আহমদউল্লাহ ছেলে।

বিজ্ঞাপন

শহীদ তালুকদারের ভাতিজা জসিম তালুকদার জানিয়েছেন, তাদের বাড়ি গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার মাইচকান্দি গ্রামে। বাবা বাচ্চু তালুকদার। রিপন শিকদারের বোন জামাই সুজন শেখ জানান, তাদের বাড়ি নড়াইল জেলার লোহগড়া উপজেলার পাংখারচড় গ্রামে। বাবা বাচ্চু শিকদার।

এর আগে, গত শুক্রবার (১২ নভেম্বর) সকালে ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী ট্যাংকার নন্দিনী-৩-এ পাম্পে বিস্ফোরণের পর আগুন লাগে। ঘটনাস্থলেই সুকানি মারা যান। দগ্ধ সাত জনকে উদ্ধার করে প্রথমে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তাদের ঢাকা শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

এ ঘটনায় ওই দিনই পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (চুক্তি) শাহনেওয়াজ পারভেজের নেতৃত্বে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে জ্বালানি বিভাগ। কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন