বিজ্ঞাপন

স্বাধীনতা বিরোধীদের নির্মূল করতে হবে : কাদের

December 14, 2017 | 8:29 am

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতা বিরোধীদের নির্মূল করতে হবে, এটাই আজকের দিনের শপথ। স্বাধীনতা বিরোধীদের হাতে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো শেষে তিনি এ কথা বলেন। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ফ্রান্স সফরে থাকায় দলের পক্ষে বৃহস্পতিবার বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা জানাতে আসেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অনেকের বিচার হয়েছে, অনেকে পালিয়ে আছে। কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এদের দেশে ফিরিয়ে আনার কাজ চলছে।’

‘ইতিমধ্যে কূটনীতিক জট খুলতে শুরু হয়েছে। এ বিষয়ে দেশে জনমতও তৈরি হয়েছে’- বলেন কাদের

বিজ্ঞাপন

কাদের বলেছেন, যারা দেশের সেরা সন্তানদের হত্যা করেছে, তাদের মধ্যে যারা শীর্ষস্থানীয়, তাদের বিচারকাজ শুধু সম্পন্নই হয় নাই, তাদের এক্সিকিউটও করা হয়েছে। বাইরে যারা আছে তাদেরও দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের সক্রিয় প্রয়াস অব্যাহত রয়েছে। আমাদের আশা তাদের শিগগির দেশে ফিরিয়ে আনা সম্ভব না হলেও, সময়ের ব্যবধান অনেক কমবে। এই খুনিদের ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, এরা বাংলাদেশকেই মেরুদণ্ডহীন করে দিতে চেয়েছিল। যাতে এদেশ শুরু থেকেই একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়, সে জন্য এই ঘৃণ্য কাজটি তারা সেদিন করেছিল।

কাদের বলেন, স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক শক্তি আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করেছে। এই সাম্প্রদায়িক শক্তি এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে।

বিজ্ঞাপন

জামায়াত নিষিদ্ধের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন,  ‘এ বিষয়টি এখন বিচারাধীন আছে। আপিল নিষ্পত্তি হলেই সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ৭টা ১০ মিনিটে শুভেচ্ছা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল জয়নুল আবেদীন। এরপর ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, বিরোধীদল জাতীয় পার্টি শ্রদ্ধা জানায়।

সারাবাংলা/এইচএ/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন