বিজ্ঞাপন

নবাবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যানের বরখাস্তের আদেশ বহাল

November 18, 2021 | 8:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার নবাবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মো. তাবির হোসেন খান পাভেলকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারি করা আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। পাভেলকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারি করা আদেশ বৈধ বলে ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) এ বিষয়ে জারি করা রুল খারিজ করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী শওকত ওসমান। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী আল আমিন সরকার।

বিজ্ঞাপন

বিবাদী স্থানীয় বাসিন্দা মনসুর আলীর পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক, মোতাহার হোসেন সাজু। সঙ্গে ছিলেন আইনজীবী ইউসুফ খান রাজীব ও আইনজীবী এনায়েত বাতেন।

মামলার বিবরণে জানা যায়, অস্ত্র মামলায় দণ্ডিত হওয়ার পরও নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ায় ৪ এপ্রিল নবাবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানকে বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ।

বিজ্ঞাপন

ওই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ভাইস চেয়ারম্যান মো. তাবির হোসেন খান পাভেল। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। বৃহস্পতিবার সেই রুল খারিজ করে রায় দেন আদালত।

আইনজীবী মোতাহার হোসেন সাজু জানান, ২০১৯ সালের ৩১ মার্চ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ভাইস চেয়ারম্যান হন তাবির হোসেন পাভেল। কিন্তু নির্বাচনে দাখিল করা হলফনামায় ফৌজদারি মামলার ক্রমিকে প্রযোজ্য নয় মর্মে তথ্য দেন। অথচ ২০১৮ সালে তাবির হোসেনকে অস্ত্র আইনের মামলায় ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

বিজ্ঞাপন

সেই বিষয়ে অভিযোগ দেন স্থানীয় ভোটার মনসুর আলী। ওই অভিযোগ তদন্ত করে সত্যতা পেয়ে স্থানীয় সরকার বিভাগ তাবির হোসেনকে ভাইস চেয়ারম্যান পদ থেকে ৪ এপ্রিল বরখাস্ত করে আদেশ জারি করা হয়।

ওই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে পাভেল। তখন আদালত রুল জারি করে বরখাস্তের আদেশ স্থগিত করে। এরপর আজ ওই রুল খারিজ করে দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন