বিজ্ঞাপন

করোনায় মৃত্যুহীন একদিন

November 20, 2021 | 5:03 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কোনো মৃত্যু হয়নি। গত বছরের এপ্রিলের পর এই প্রথম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুহীন দিনে ফিরল বাংলাদেশ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ৭ জন মারা গেছেন। অন্যদিকে আগের দিন ২৫৩ জনের শরীরে করোনার সংক্রমণ হলে গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা হয়েছে ১৭৮ জন।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার বাড়লেও গত ২৪ ঘণ্টায় এই হার কমেছে। আগের দিন সংক্রমণের হার ছিল ১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে হয়েছে ১ দশমিক ১৮ শতাংশ।

শনিবার (২০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (কোভিড ইউনিট) অধ্যাপক ডা. মো. ইউনুসের সেই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৪ হাজার ৮৯১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ১০৭টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭ লাখ ৬ হাজার ৬৬২টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ লাখ ৯২ হাজার ৯২৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ১৩ হাজার ৭৩৬টি।

২৪ ঘণ্টায় কমেছে শনাক্ত-সংক্রমণ

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৪৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৭৮ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪০ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৭০ শতাংশ। এ ছাড়া ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৭৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কমেছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২৯৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠলেন ১৯০ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৮ হাজার ৬ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ।

২৪ ঘণ্টায় কোনো মৃত্যু নেই

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ নিয়ে আগের দিন সাতজন মারা গেলেও গত কারও মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যা মোট ২৭ হাজার ৯৪৬ জনের ঘরে রয়েছে। আগের দিনের মতোই সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

সারাবাংলা/এসএসএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন