বিজ্ঞাপন

নারী বিশ্বকাপ বাছাইয়ে পাকিস্তানকে হারালো বাংলাদেশ

November 21, 2021 | 8:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

২০১ রানের জবাব দিতে নামা বাংলাদেশ নারী ক্রিকেট দলকে শুরুতে সুবিধা করতে দেয়নি পাকিস্তান নারী ক্রিকেট দল। কিন্তু মিডল অর্ডারে রুমানা আহমেদের দুর্দান্ত ব্যাটিং বদলে দিল ম্যাচের গতিপথ। শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই পর্বে পাকিস্তান নারী দলের বিপক্ষে আজ ৩ উইকেটে জিতেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

রোববার (২১ নভেম্বর) হারারের স্পোর্টস ক্লাব মাঠে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে ২০১ রান তুলেছিল পাকিস্তান। পরে ৪৯.২ বলে ৭ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। রুমানা ৪৪ বলে ৫০ রানের দারুণ এক ইনিংস খেলেন। এছাড়া রিতু মনি ৩৩, শারমিন আক্তার ৩১ রান ও শেষ দিকে সালমা খাতুন ১৩ বলে ১৮ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলেন।

এ নিয়ে সর্বশেষ চার দেখায় পাকিস্তানের বিপক্ষে তিন জয় পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। পাকিস্তানের বিপক্ষে জয়ে বিশ্বকাপ বাছাইয়ের রাস্তা অনেকটাই সহজ হয়ে গেল বাংলাদেশের। কারণ বাংলাদেশের গ্রুপে শক্ত দল বলতে এই পাকিস্তানই আছে।

বিজ্ঞাপন

হারারেতে আজ বাংলাদেশি মেয়েরা প্রথম ঝলক দেখিয়েছে বোলিংয়ে। রিতু মনি, নাহিদা আক্তাররা মাত্র ৪৯ রানে তুলে নেন পাকিস্তানের প্রথম পাঁচ উইকেট। তখন মনে হচ্ছিল অল্পতেই হয়তো গুটিয়ে যাবে পাকিস্তান। কিন্তু নিদা দার ও আলিয়া রিয়াজ ষষ্ঠ উইকেট জুটিতে ঘুড়ে দাঁড়ালেন দুর্দান্তভাবে।

ষষ্ঠ উইকেটে ১৩৭ রান তুলে পাকিস্তানকে শক্ত সংগ্রহ এনে দেন দুজন। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০১ রানে থামে পাকিস্তান। নিদা ১১১ বল খেলে ৪টি চার ২টি ছয়ে ৮৭ রান করেন। আলিয়া ৮২ বলে করেন ৬১ রান। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন নাহিদা আক্তার ও রিতু মনি।

বিজ্ঞাপন

২০১ রানের জবাব দিতে নেমে ১০ রানে ওপেনার মুর্শিদা খাতুনকে হারানো বাংলাদেশ বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেনি শুরুর দিকে। ফারজানা হক ও শারমিন আক্তার উইকেটে সেট হলেও দ্রুত রান তুলতে পারছিলেন না। শারমিন দলীয় ৮০ রানের মাথায় আউট হওয়ার আগে ৩১ রান করতে খেলেছেন ৬৭ রান। ফারজানা খানিক বাদে ফিরেছেন ৯০ বলে ৪৫ রান করে।

কিন্তু এরপর রুমানা আহমেদ ক্রিজে আসতেই পাল্টে গেল ম্যাচের দৃশ্য। চাপের মধ্যে ভেঙে না পড়ে রিতু মনিকে নিয়ে পাল্টা আক্রমন করেন রুমানা। তাতে সফলও হয়েছেন। রিতু ৩৭ বলে ৫টি চারের সাহায্যে ৩৩ রান করে ফিরলে শেষ দিকে ১৮ রানের গুরুত্বপূর্ণ একটি ইনিংস খেলে বাংলাদেশকে জিনিয়েছেন সালমা খাতুন।

বিজ্ঞাপন

রুমানা শেষ পর্যন্ত ৪৪ বলে ৫০ রান করে অপরাজিত ছিলেন। তার ইনিংসে চারের মার ৬টি।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন