বিজ্ঞাপন

রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশ নিয়েই সেরা দশে বাংলাদেশ

November 21, 2021 | 9:58 pm

সারাবাংলা ডেস্ক

প্রথমবারের মতো ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের (ডব্লিউআরও) মূল পর্বে অংশ নিয়েছে বাংলাদেশ। আর প্রথমবারেই বাজিমাত। অনলাইনে সদ্যসমাপ্ত এই আয়োজনে ফিউচার ইঞ্জিনিয়ারস ক্যাটাগরিতে সেরা দশের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। অনন্য এই অর্জনে ‘টিম প্রডিজি’র সদস্য ছিলেন ডা. মাহবুবুর রহমান মোল্লাহ কলেজের সাজ্জাদ ইসলাম ও নটরডেম কলেজের তৌসিফ সামিন।

বিজ্ঞাপন

রোববার (২১ নভেম্বর) বিকেলে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সেক্রেটারি জেনারেলের উপস্থিতিতে অনলাইনে এ ফল ঘোষণা করে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) থেকে রোববার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের মূল এই পর্বে সারাবিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি অংশ নিয়েছে অনলাইনে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফিউচার ইঞ্জিনিয়ারস ক্যাটাগরি ছাড়াও ওপেন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশ নেয় টিম ‘পাওয়ারিয়াম’। নটরডেম কলেজের মো. আশরাফুজ্জামান ফুয়াদ, ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ ও সরকারী বিজ্ঞান কলেজের তানজিম জামান খানের এই দলটি ১৬তম স্থান অর্জন করেছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এই অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজন করার পাশাপাশি অনলাইনে আন্তর্জাতিক পর্বটি সমন্বয় করেছে। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ভেন্যু সহযোগিতায় অনলাইনে ডব্লিউআরও’র মূল পর্বে অংশ নেয় বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই অলিম্পিয়াডে অংশ নেওয়া দলগুলো তাদের দেশের জাতীয় প্রতিযোগিতায় বিজয়ী হয়ে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেছে। বাংলাদেশ প্রথমবারের মতো এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নেয় ‘ওপেন ক্যাটাগরি’ ও ‘ফিউচার ইঞ্জিনিয়ারস’ ক্যাটাগরিতে। অনলাইনের মাধ্যমে এই প্রতিযোগিতার বিচারকাজ ও পর্যবেক্ষণ করেছে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড আয়োজক কমিটি। বিস্তারিত জানতে ভিজিট করুন www.wro2021.org।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন