বিজ্ঞাপন

চাষী নজরুল ও শর্ট ফিল্ম ফোরামের সকল ছবি ফিল্ম আর্কাইভে দান

November 23, 2021 | 4:31 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক প্রয়াত চাষী নজরুল ইসলাম ও শর্ট ফিল্ম ফোরামের নির্মিত সকল ছবি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দেওয়া হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি জানিয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

বিজ্ঞাপন

চাষী নজরুলের বড় মেয়ে আন্নি ইসলাম ২৩ নভেম্বর ফিল্ম আর্কাইভে ভবিষ্যত সংরক্ষণের জন্য চাষী নজরুলের চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি প্রদান করেন। আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলমের মাধ্যমে ‘চন্দ্রনাথ’, ‘কাঠগড়া’, ‘দেবদাস’, ‘বাজিমাত’, ‘বিরহ ব্যাথা’, ‘শুভদা’, ‘দুই পুরুষ’, ‘ভালো মানুষ’, ‘হাসন রাজা’, ‘সুভা’, ‘ধ্রুবতারা’, ‘মেঘের পর মেঘ’, ‘একজন যোদ্ধা’, ‘ভুল যদি হয়’, ‘রঙ্গিন দেবদাস’, ‘শিল্পী’, ‘কোথায় আছো কেমন আছো’সহ মোট ২২ টি চলচ্চিত্রের পাণ্ডুলিপি, স্থিরচিত্রের অ্যালবাম ৩ টি, জাতীয় চলচ্চিত্র পুরস্কারও বিভিন্ন সংস্থা কর্তৃক প্রাপ্ত মোট ৮০ টি পদক ও তার নিজের ফ্রেমে বাধানো কিছু স্থিরচিত্র প্রদান করেন।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ১৮ নভেম্বর ১৬ মি.মির ২ টি প্রজেক্টর, ১৬ মি.মির অ্যারিফ্লেক্স ক্যামেরা ১ টি, লেন্স ২ টি, ট্রাইপড ১ টি, রিল উইন্ডার ২ টি ও ‘চাকা’, ‘পোস্টার’, ‘হাজারীবাগ ইজ শটস’, ‘আগামী’, ‘আবর্তন’, ‘দুরন্ত’, ‘দ্য চ্যাপ্টার’, ‘সূচনা’, ‘ইতি সালমা’সহ ২৪টি ১৬ মি.মি. ফিল্ম ফরম্যাটে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রিন্ট ফিল্ম আর্কাইভে ভবিষ্যৎ সংরক্ষণের জন্য প্রদান করে।

বিজ্ঞাপন

শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি আর্কাইভের মহাপরিচালক মো: নিজামূল কবীরের নিকট হস্তান্তর করেন।

ফিল্ম আর্কাইভ কর্তৃপক্ষ জানায়, এখন থেকে চাষী নজরুল ইসলাম ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন দ্রব্যাদি আর্কাইভের ফিল্ম মিউজিয়াম, ফিল্ম ভল্ট ও লাইব্রেরীতে সংরক্ষিত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন