বিজ্ঞাপন

শারমিনের প্রথম শতক, ৩২২ রানের পাহাড়ে বাংলাদেশ

November 23, 2021 | 5:15 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ বাছাইপর্বে ইতিহাসে নাম লেখালেন শারমিন আক্তার। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশকে প্রথম সেঞ্চুরি উপহার দিলেন এই ওপেনার। জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে এই কীর্তি গড়েন শারমিন।

বিজ্ঞাপন

এর আগে বাংলাদেশের হয়ে ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫।

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের (ইউএসএ) বিপক্ষে শতক হাঁকিয়েছেন বাংলাদেশ নারী দলের ওপেনার শারমিন আক্তার। তার শতকে ভর করে ইউএসএকে ৩২৩ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়েছে টাইগ্রেসরা। টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইউএসএ অধিনায়ক সিন্ধু শ্রীহার্সা। টাইগ্রেস ওপেনারের ওডিআই ক্যারিয়ারে এটিই প্রথম শতক।

বিজ্ঞাপন

ব্যাট করতে নেমে শুরু থেকেই ইউএসএ'র বোলারদের ওপর চড়াও হন দুই টাইগ্রেস ওপেনার মুরশিদা খাতুন এবং শারমিন আক্তার। ১৫ ওভারে কোনো উইকেট না হারিয়েই বাংলাদেশ তুলে নেয় ৯৬ রান। মহিকা কান্দালার করা ১৭তম ওভার প্রথম বলে বোল্ড হয়ে ফেরেন মুরশিদা খাতুন। অর্ধশতক থেকে মাত্র ৩ রান দূরে থাকতে ফেরেন এই ওপেনার। পাঁচটি চারে ইনিংসটি সাজান এই ওপেনার।

মুরশিদা ফেরার পরে উইকেটে আসেন অধিনায়ক নিগার সুলতানা। ঝড়ো গতিতে ব্যাট করতে থাকা নিগার সুলতানা ৫ বাউন্ডারিতে ২৬ বলে ৩৩ রানে রান আউট হয়ে ফেরেন। এতেই ১৪৩ রানে বাংলাদেশের দ্বিতীয় উইকেটের পতন ঘটে।

বিজ্ঞাপন

উইকেটের এক প্রান্তে ঠিকই নিজের ব্যাট সচল রাখেন আরেক ওপেনার শারমিন আক্তার। ২৩তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন অর্ধশতক। চতুর্থ উইকেটে ব্যাট করতে আসেন ফারজানা হক। শারমিন কিছুটা ধীর গতিতে ব্যাট করে রান তুলতে থাকেন। অন্যদিকে ফারজানা বলের চেয়ে দ্রুত গতিতে রান তুলতে থাকেন।

শারমিনের প্রথম শতক, ৩২২ রানের পাহাড়ে বাংলাদেশ

বিজ্ঞাপন

৪৭ রানে ব্যাট করতে থাকা ফারগানা হক ৪১তম ওভারের প্রথম বল ডট দেন। পরের বল নরিসকে চার মেরে পূর্ণ করেন অর্ধশতক। অন্যদিকে ওপেনার শারমিন ৯০ এর ঘরে ঢুকে এক এক রান করে এগোচ্ছিলেন শতকের দিকে। ৪২তম ওভার যখন শেষ করলেন তখন ১১৬ বলে ৯৬ রানে ব্যাট করছেন তিনি। ম্যাজিক ফিগার স্পর্শ করতে তার দরকার মাত্র একটি বাউন্ডারি। ৪৩তম ওভারের প্রথম বলে নরিসকে বাউন্ডারি হাঁকিয়েই স্পর্শ করলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম শতক। ১১৭ বলে ছুঁয়ে ফেললেন শতক।

শারমিন আক্তার এর আগে ২৫টি ওডিআই খেলে তিনটি অর্ধশতকের দেখা পেয়েছেন। ৭৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলা শারমিনের এতদিন অধরায় ছিল শতকটা। অবশেষে মিলল সেই শতকের দেখা।

বিজ্ঞাপন

শেষ দিকে আরও দ্রুত ব্যাট চালাতে থাকেন শারমিন। তবে এর মধ্যে ৬২ বলে ৬৭ রান করে গিতিকা কোদাইলের বলে ফারাজানা আউট হয়ে ফিরলে উইকেটের অপর প্রান্তে ঝড় তোলেন শারমিন। শেষ পর্যন্ত ১৪১ বলে ১৩০ রানে অপরাজিত থাকেন এই ওপেনার। ইনিংস সাজান ১১টি চারে।

শারমিনের অপরাজিত ১৩০ এর সঙ্গে শেষ দিকে এসে লতা মন্ডলনের ১০ বলে ১৭ রানের ক্যামিওতে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ ৫ উইকেটে ৩২২ রানের পাহাড়সম পুঁজি দাঁড় করায়।

এর আগে পাকিস্তানের বিপক্ষে ২০১ রানের জবাবে ব্যাট করতে নামলে শুরুতে সুবিধা করতে দেয়নি পাকিস্তান নারী ক্রিকেট দল। কিন্তু মিডল অর্ডারে রুমানা আহমেদের দুর্দান্ত ব্যাটিং বদলে দিল ম্যাচের গতিপথ। শেষ পর্যন্ত জয়ের হাসি নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই পর্বে পাকিস্তান নারী দলের বিপক্ষে আজ ৩ উইকেটে জিতেছে বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন