বিজ্ঞাপন

২৩ ডিসেম্বর নয়, ৪র্থ ধাপের ইউপি নির্বাচনের ভোট ২৬ ডিসেম্বর

November 23, 2021 | 7:55 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণের তারিখ দুই দিন পিছিয়েছে। আগামী ২৩ ডিসেম্বর এই ধাপে দেশের ৮৪০টি ইউপিতে ভোট নেওয়ার কথা থাকলেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভোট নেওয়া হবে ২৬ ডিসেম্বর।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ন কবীর খোন্দকার সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ২৩ ডিসেম্বর সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা থাকায় ওই দিন ভোট নেওয়া সম্ভব হবে না।

ইসি সচিব হুমায়ন কবীর খোন্দকার সারাবাংলাকে বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ রেখে চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও এইচএসসি পরীক্ষার কারণে ভোটগ্রহণের সেই তারিখ পরিবর্তন করা হয়েছে। এ ক্ষেত্রে ২৩ ডিসেম্বরের পরিবর্তে আগামী ২৬ ডিসেম্বর এসব ইউনিয়নে ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ৪র্থ ধাপে ভোট যে ৮৪০ ইউপিতে [তালিকা]

এর আগে, গত ১০ নভেম্বর দুপুরে নির্বাচন কমিশনের ৮৯তম কমিশন বৈঠক শেষে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল ইসি। তফসিল অনুযায়ী দেশের ৮৪০টি ইউপিতে ২৩ ডিসেম্বর ভোট নেওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

এদিকে, আগামী ২ ডিসেম্বর থেকে সারাদেশে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা। ২৩ ডিসেম্বর সকালে ভূগোল দ্বিতীয় পত্র এবং বিকেলে আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা নেওয়ার দিন-সময় নির্ধারিত রয়েছে। এর আগের দিন সকাল ও বিকেলে এ দু’টি বিষয়ের প্রথম পত্রের পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন- ৪র্থ ধাপে ৮৪০ ইউপিতে ভোট ২৩ ডিসেম্বর

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, এইচএসসি পরীক্ষার দিনে ভোটগ্রহণের তারিখের বিষয়টি নজরে এনে সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে কথা বলেন। তিনি পরীক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে ভোটগ্রহণের তারিখ পরিবর্তনের জন্য প্রধান নির্বাচন কমিশনারকে অনুরোধ করেন। এরই পরিপ্রেক্ষিতে চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তারিখ পরিবর্তন করল ইসি।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন