বিজ্ঞাপন

নতুন শ্রেণিতে উঠলেও নতুন রোল পাবে না প্রাথমিকের শিক্ষার্থীরা

November 24, 2021 | 6:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা মূল্যায়নের মাধ্যমে নতুন শ্রেণিতে উত্তীর্ণ হলেও তারা নতুন করে রোল পাবে না। পরীক্ষায় যে ফলই আসুক না কেন, আগের ক্লাসের রোল নিয়েই পরের ক্লাসে উঠবে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, গত বছরের মতো এবারও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ফলাফলের ভিত্তিতে নতুন ক্লাসের কোনো রোল তৈরি করা হবে না।

অধিদফতর জানিয়েছে, শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভা হয়েছে। ওই সভা থেকেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা এ বছর হবে না। তবে প্রতিটি প্রতিষ্ঠান নিজ পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে।

তিনি আরও বলেন, এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো শ্রেণিতেই ঘোষণা দিয়ে বা প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষা নেওয়া হবে না। নিজস্ব পদ্ধতিতে মূল্যায়ন হবে। শিক্ষার্থীরা আগের বছরের রোল নম্বর নিয়েই পরবর্তী ক্লাসে উঠবে।

বিজ্ঞাপন

এই মূল্যায়নের জন্য শিক্ষকরা প্রচলিত পদ্ধতি অনুসরণ করতে পারবেন। কেউ যদি শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা (টিউটোরিয়াল) নেওয়ার প্রয়োজন মনে করেন, তারা সেটিও নিতে পারবেন।

করোনাভাইরাসের কারণে গত বছরের মার্চেই বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরের বার্ষিক পরীক্ষাসহ কোনো পাবলিক পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি। সংক্রমণ পরিস্থিতি কিছু নমনীয় হয়ে আসায় দেড় বছরের বিরতির পর এ বছরের সেপ্টেম্বরে এসে খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। এর মধ্যে এসএসসি পরীক্ষাও নেওয়া হয়েছে। এইচএসসি পরীক্ষা নেওয়া হবে ২ ডিসেম্বর থেকে।

বিজ্ঞাপন

তবে গত বছরের মতোই এ বছরও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এ বছর নেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। বার্ষিক পরীক্ষা নিতেও নিরুৎসাহিত করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। এর বদলে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করবে প্রতিষ্ঠানগুলো।

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন