বিজ্ঞাপন

মৃত্যু বাড়েনি, বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

November 24, 2021 | 7:01 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন তিন জন। আগের দিনও করোনার সংক্রমণ নিয়ে তিন জনের মৃত্যু হয়। এদিকে, ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩১২ জনের শরীরে। আগের দিনের চেয়ে সংক্রমণ ও শনাক্তের হার দুই-ই বেড়েছে। আগের দিন শনাক্তের হার ছিল ১ দশমিক ৪৫ শতাংশ, যা বেড়ে হয়েছে ১ দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞাপন

বুধবার (২৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রধান, কোভিড ইউনিট) অধ্যাপক ডা. মো. ইউনুসের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২০ হাজার ৭৭০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে আগের দিনেরসহ ২১ হাজার ২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৭ লাখ ৮২ হাজার ৯৮১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ২৮ হাজার ২১৬টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ৫৪ হাজার ৭৬৫টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার

আগের দিন দেশে ২৮৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩১২ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৪ হাজার ৯৪৮ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৪৯ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪৫ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যাও বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩১৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৩৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৯ হাজার ১৯৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ।

মৃত ২ জন পুরুষ, এক জন নারী

গত ২৪ ঘণ্টায় যে তিন জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে এক জন পুরুষ, দুই জন নারী। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন ২৭ হাজার ৯৬১ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। এই তিন জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বিজ্ঞাপন

এদিকে, করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৯৬ জন, যা মোট মৃত্যুর ৬৪ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৬৫ জন, যা মোট মৃত্যুর ৩৬ শতাংশ।

মৃত ৩ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে তিন জন মারা গেছেন, তাদের প্রত্যেকের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া অন্য বয়সী কেউ এদিন মারা যাননি।

৫ বিভাগে মৃত্যু নেই

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যে তিন জন মারা গেছেন তাদের এক জন চট্টগ্রাম, এক রাজশাহী এবং এক জন খুলনা বিভাগের। বাকি পাঁচ বিভাগে কেউ এই সময়ে করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন