বিজ্ঞাপন

প্রথম দিনেই পদত্যাগ করলেন সুইডেনের নতুন প্রধানমন্ত্রী

November 25, 2021 | 5:52 am

আন্তর্জাতিক ডেস্ক

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র সাড়ে সাত ঘণ্টার মাথায় পদত্যাগ করলেন ম্যাগদালিনা অ্যান্ডারসন। ক্ষমতাসীন জোটের শরিক গ্রিন পার্টি বুধবার সকালে সমর্থন দিয়ে বিকেলে তা প্রত্যাহার করায় পদত্যাগের সিদ্ধান্ত নেন সোশ্যাল ডেমোক্রেটস পার্টির নেতা ম্যাগদালিনা অ্যান্ডারসন।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার সুইডেনের বামপন্থি দল গ্রিন পার্টির সঙ্গে এক সমঝোতা করে ম্যাগদালিনার দল সোশ্যাল ডেমোক্রেটস পার্টি। এতে পার্লামেন্টে প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয় ম্যাগদালিনা অ্যান্ডারসনের পক্ষে। বুধবার সকালে সুইডিশ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে অ্যান্ডারসনকে ভোট দেন। এতে দেশটির শতবছরের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েন তিনি।

তবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার দিনই পদত্যাগ করেন ম্যাগদালিনা অ্যান্ডারসন। অর্থমন্ত্রী থাকা অবস্থায় তার পেশকৃত বাজেটটি পার্লামেন্টে বুধবার ১৫৪-১৪৩ ভোটে প্রত্যাখ্যান হয়। এর ফলে ক্ষমতাসীন জোটের শরিক দল গ্রিন পার্টি তার উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। এর কিছুক্ষণ পর প্রধানমন্ত্রী অ্যান্ডারসনও পদত্যাগ করেন। যদিও চাইলে পরবর্তী আস্থা ভোটের আগে পর্যন্ত সরকার প্রধানের দায়িত্ব পালন করে যেতে পারতেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার পদত্যাগের পর এক সংবাদসম্মেলনে ম্যাগদালিনা অ্যান্ডারসন জানান, পার্লামেন্টে শরিক দলের সমর্থন নিয়ে ফের প্রধানমন্ত্রী পদে ফিরবেন তিনি। তিনি বলেন, ‘সাংবিধানিক একটি চর্চা রয়েছে যে, জোট সরকারের একটি দল যখন জোট ছাড়ে তখন সরকার পদত্যাগ করে। আমি এমন কোনো সরকারের নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে।’

এদিকে সুইডেনের ৩৪৯ সদস্যবিশিষ্ট পার্লামেন্টের স্পিকার নোরলেন বলেছেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে তিনি আট দলের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। পরবর্তী করণীয় সম্পর্কে বৃহস্পতিবার জানাবেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে গ্রিন পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, পার্লামেন্টে বাজেট প্রত্যাখ্যান হওয়ার পর ম্যাগদালিনা অ্যান্ডারসনের উপর থেকে সমর্থন প্রত্যাহার করা সঠিক সিদ্ধান্ত। তবে বাজেট ইস্যুতে পার্লামেন্ট থেকে ওয়াক আউট করলেও পরবর্তীতে ম্যাগদালিনা অ্যান্ডারসনের আস্থা ভোটে গ্রিন পার্টি সমর্থন জানাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে বামপন্থি দলটি।

ম্যাগদালিনা অ্যান্ডারসন বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। লোফভানের পদত্যাগের পর গত সপ্তায় ম্যাগদালিন অ্যান্ডারসনকে সরকার গঠনের আহ্বান জানান পার্লামেন্টের স্পিকার। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে এক সপ্তাহ সময় নেন তিনি। বুধবার সকালে বামপন্থিদের সঙ্গে সমঝোতায় পার্লামেন্টে ম্যাগদালিনের পক্ষের প্রয়োজনীয় সমর্থন নিশ্চিত হয়।

বিজ্ঞাপন

সুইডেনে ২০১৪ সাল থেকে ক্ষমতায় সোশ্যাল ডেমোক্রেটদের নেতৃত্বাধীন সংখ্যালঘুদের জোট। এ জোটের অন্য দল গ্রিন পার্টি। তবে বামপন্থী দল জোট থেকে সমর্থন প্রত্যাহার করায় স্টিফেন লোফভান ক্ষমতা হারান।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন