বিজ্ঞাপন

টেস্ট আর টি-টোয়েন্টি এক না— লিটন প্রসঙ্গে মুমিনুল

November 25, 2021 | 3:30 pm

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পরে পাকিস্তানের বিপক্ষে বাদ পড়েছিলেন স্কোয়াড থেকে। তবে টেস্ট সিরিজে আবারও দলে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস। প্রশ্ন উঠতেই পারে তার সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে। কিন্তু বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক জানালেন টেস্ট আর টি-টোয়েন্টির মধ্যে পার্থক্য আছে।

বিজ্ঞাপন

 আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত পাকিস্তানের বিপক্ষের দুই ম্যাচের বাংলাদেশের সিরিজটি। আর প্রথম টেস্টের ১৫ সদস্যের দলে ডাক পেয়েছেন টি-টোয়েন্টি থেকে বাদ পড়া লিটন দাস। তবে টি-টোয়েন্টির পারফরম্যান্সের ওপর ভিত্তি করে টেস্টের দল ঘোষণা হয় না এমনটাই জানিয়েছেন টাইগার টেস্ট দলের অধিপতি মুমিনুল হক।

মুমিনুল বলেন, 'লিটনের যে ব্যাপারটা তা হচ্ছে টেস্ট ও টি-টোয়েন্টির খেলার ধরনে কিন্তু পার্থক্য আছে। আপনি যদি বারবার টেস্টের মাঝে টি-টোয়েন্টি নিয়ে আসেন তাহলে আরও কঠিন হবে আমার জন্য। আমার কাছে মনে হয় ও নিজে নিজেই ওভারকাম করে ফেলেছে জিনিসটা এতো দিনে।'

বিজ্ঞাপন

অবশ্য লিটন দাসের যদি কেবল ২০২১ সালের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয় তাহলে সে টেস্ট দলের অপরিহার্য অংশ। চলতি বছর এখন পর্যন্ত পাঁচটি টেস্ট খেলে ৪টি অর্ধশতক হাঁকিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার। যার মধ্যে দুটিই দেশের বাইরে। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৬৯ আর মিরপুর শের-ই-বাংলায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৭১ রান।

এরপর শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুটি টেস্টে তিন ইনিংস ব্যাট করে করেছিলেন একটি অর্ধশতক। প্রথম টেস্টের প্রথম ইনিংসে লিটন করেছিলেন ৫০ রান। এরপর দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৮ ও ১৭ রানে আউট হয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে খেলেছিলেন ৯৫ রানের দুর্দান্ত এক ইনিংস। দ্বিতীয় ইনিংসে অবশ্য ব্যাট হাতে নামতে হয়নি তাকে।

২০২১ সালের হিসাবে লিটন দাস পাঁচটি টেস্টে ব্যাট হাতে নেমেছেন ৮ ইনিংসে। এই ৮ ইনিংসে ৪টি অর্ধশতকে রান করেছেন ৩৭০। ব্যাট করেছেন ৪৬ দশমিক ২৫ গড়ে।

বিজ্ঞাপন

এই পরিসংখ্যানই সাফাই গাইছে লিটনের টেস্ট দলে ডাক পাওয়াকে। আর টাইগার অধিনায়ক মুমিনুলও আস্থা রেখে লিটনের পারফরম্যান্সের দিকে নজর রাখতে বললেন সকলকে।

এব্যাপারে মুমিনুল হক বলেন, 'আপনি যদি গত এক বছর তার (লিটন দাসের) টেস্ট পারফরম্যান্স দেখেন প্রায় ৪৫-৫০ (৪৬.২৫) এর মতো গড়ে রান করেছে। আমার কাছে মনে হয়না তার টি-টোয়েন্টি ব্যর্থতা এখানে খুব বেশি প্রভাব ফেলবে। আর দলের সবাই ওকে সাপোর্ট করছে। মেন্টালি সে ফ্রেশ আছে আল্লাহর রহমতে।'

বিজ্ঞাপন

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথমটি শুক্রবার (২৬ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে গড়াচ্ছে। আর সিরিজের দ্বিতীয় টেস্ট হবে মিরপুর শের-ই-বাংলায় আগামী ৪ ডিসেম্বর থেকে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন