বিজ্ঞাপন

আগের দিনের চেয়ে মৃত্যু ৩ গুণ, কমেছে সংক্রমণ

November 25, 2021 | 5:13 pm

সারাবাংলা ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আগের দিনের তুলনায় বেড়ে হয়েছে তিন গুণ। গত কয়েকদিন ধরেই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু ছিল ১ থেকে তিন জনের মধ্যেই। আগের দিনও করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন তিন জন। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯ জন।

বিজ্ঞাপন

করোনায় মৃত্যু বাড়লেও আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ অবশ্য কমেছে। আগের দিন ৩১২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২৩৭ জন। একইসঙ্গে কমেছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা ১ দশমিক ২৫ শতাংশে নেমে এসেছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৬টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৮টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৮ হাজার ৮৩২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নমুনা পরীক্ষা করা হয়েছে আগের দিনেরসহ ১৮ হাজার ৮৮৮টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৮ লাখ ১ হাজার ৮৬৯টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৭ লাখ ৩৭ হাজার ৬৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩০ লাখ ৬৪ হাজার ৮০৬টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৩১২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ২৩৭ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭৫ হাজার ১৮৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪৯ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৫৮ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যাও বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৩৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৬০ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৯ হাজার ৫৫৩ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ।

মৃত্যু বেড়ে ৯

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে প্রাণ হারিয়েছেন ৯ জন, যা আগের দিন ছিল তিন জন। এই ৯ জনের মৃত্যুসহ দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৯৭০ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনের মধ্যে ৬ জন সরকারি ও ৩ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মৃত ৬ জন নারী, ৩ জন পুরুষ

গত ২৪ ঘণ্টায় যে ৯ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ছয় জন নারী, তিন জন পুরুষ। এ নিয়ে করোনা সংক্রমণ নিয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮৯৯ জন, যা মোট মৃত্যুর ৬৩ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে নারী মারা গেলেন ১০ হাজার ৭১ জন, যা মোট মৃত্যুর ৩৬ দশমিক ০১ শতাংশ।

মৃত ৫ জনের বয়সই ৭১ থেকে ৮০ বছর

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ৯ জন মারা গেছেন, এর মধ্যে সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৬১ থেকে ৭০ বছর ও ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন এক জন করে। অন্যদিকে ২১ থেকে ৩০ বছর ও ৩১ থেকে ৪০ বছর বয়সীও এক জন করে মারা গেছেন।

৪ বিভাগে মৃত্যু নেই

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় যে ৯ জন মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ছয় জন ঢাকা বিভাগের। এছাড়া চট্টগ্রাম, খুলনা ও রংপুর বিভাগে এক জন করে মারা গেছেন। রাজশাহী, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ— এই চার বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন