বিজ্ঞাপন

সিসি ক্যামেরার আওতায় আসছে চট্টগ্রাম শহর

November 25, 2021 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীকে ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনতে ৭০০ স্পটে ক্যামেরা স্থাপনের কার্যক্রম শুরু করেছে সিএমপি। এরই মধ্যে নগরীর ৭০টি স্পটে ৪১১টি ক্যামেরা বসানো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এ তথ্য দিয়েছেন। তিনি জানান, সিএমপির নিজস্ব উদ্যোগের পাশাপাশি কোনো কোনো স্থানে ব্যক্তিগত উদ্যোগেও ক্যামেরা স্থাপন করা হচ্ছে। তবে সব ক্যামেরায় সিএমপির নিয়ন্ত্রণ কক্ষের মনিটরিংয়ের আওতায় থাকবে।

সিএমপি জানিয়েছে, চট্টগ্রাম নগরীর জিইসি মোড়, ষোলশহর, বহদ্দারহাট, মুরাদপুর, টাইগার পাস, অক্সিজেন, পতেঙ্গাসহ ৭০টি গুরুত্বপূর্ণ স্থানে এরই মধ্যে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শেষ হয়েছে। শহরের বাকি এলাকাগুলোও সিসি ক্যামেরার আওতায় আসবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর জানিয়েছেন, ক্যামেরা স্থাপনের মাধ্যমে পুরো নগরীকে একটি স্থান থেকে বসে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। সিএমপির সদর দফতরে নিয়ন্ত্রণ কক্ষ চালু আছে। এজন্য একটি অফিসার প্যানেল করা হয়েছে। এসব ক্যামেরা সচলের বিষয়ে তারা দায়বদ্ধ থাকবে। নিয়ন্ত্রণ কক্ষে ৩২৪টি ক্যামেরা দিন-রাত পর্দায় সচল থাকবে, যেগুলোর ফুটেজ ১৫দিন পর্যন্ত সংরক্ষিত থাকবে।

এসব আইপি ক্যামেরার সঙ্গে পুলিশের টহল কারেরও সংযোগ করার চেষ্টা করা হচ্ছে। এছাড়া ট্রাফিক নিয়ন্ত্রণে আলাদা নিয়ন্ত্রণ কক্ষ এবং ক্যামেরা স্থাপনের চেষ্টা চলছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় নগরীতে গাড়ির নম্বর শনাক্তের একটি প্রকল্প চালু হতে যাচ্ছে। সেটিও নগর পুলিশের সঙ্গে সংযুক্ত করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৪ সালে চট্টগ্রাম মহানগরীতে প্রথম ২৫টি স্পটে ১১০টি ক্যামেরা স্থাপন করা হলেও পরবর্তী সময়ে সেগুলো অকেজো হয়ে পড়ে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. শামসুল আলম, উপকমিশনার (সদর) আমীর জাফর ছিলেন।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন