Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

উদ্বেগ ছড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্টের সক্ষমতা

November 26, 2021 | 10:48 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা এ ভ্যারিয়েন্টের নাম দিয়েছেন বি.১.১.৫২৯। দক্ষিণ আফ্রিকা, হংকং ও বতসোয়ানাসহ কয়েকটি দেশে এখন পর্যন্ত ৫০ জনের বেশি এ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

করোনার নতুন এ ভ্যারিয়েন্ট নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। নতুন এই ভ্যারিয়েন্টটি বারবার রূপ বদল করতে পারে বলে আশঙ্কা তাদের। এ ভ্যারিয়েন্টের রূপ বদল করার ক্ষমতা আগের সকল ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাবে বলেও আশঙ্কা করছেন তারা।

দক্ষিণ আফ্রিকার সেন্টার ফর এপিডেমিক রেসপন্স-এর পরিচালক অধ্যাপক তুলিও ডি ওলিভেইরা জানিয়েছেন, ভ্যারিয়েন্টটির মিউটেশনের অস্বাভাবিক গতিবিধি দেখা যাচ্ছে। তিনি বলেন, ভ্যারিয়েন্টটি আমাদের অবাক করেছে। এর বিবর্তনের উচ্চ প্রবণতা দেখা গেছে, আরও বহুবার এটি রূপ বদল করবে।

বিজ্ঞাপন

শুক্রবার ভ্যারিয়েন্টটির নামকরণ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, এই ভ্যারিয়েন্টের দিকে কড়া নজর রাখা হচ্ছে। শুক্রবার টেকনিক্যাল মিটিংয়ে নামকরণের পাশাপাশি এটি ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট’ না ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্ন’ তালিকায় স্থান পাবে তাও জানানো হবে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফালা এ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়লে দক্ষিণ আফ্রিকায় মহামারি ফের তীব্র রূপ নেবে বলে আশঙ্কা তার।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সির (ইউকেএইচএসএ) প্রধান নির্বাহী জেনি হ্যারিস ভ্যারিয়েন্টটির মিউটেশন ক্ষমতা সম্পর্কে বলেছেন, এটি এখন পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য ভ্যারিয়েন্ট, এর সংক্রমণযোগ্যতা, তীব্রতা এবং ভ্যাকসিন প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে আরও জানতে গবেষণা চলছে।

এদিকে নতুন এ ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে তৎপর হয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। আফ্রিকার ৬টি দেশের সঙ্গে বিমান চলাচল বাতিল করেছে যুক্তরাজ্য। সেদেশের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে জানান, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, লেসোথো, বোতসোয়ানা, এসওয়াতিনি ও জিম্বাবুয়ের সঙ্গে বিমান যোগাযোগ বাতিল করা হয়েছে। শুক্রবার দুপুর থেকে এ ছয়টি দেশ লাল তালিকায় যুক্ত হবে। এসব দেশ থেকে আসা ব্রিটিশ নাগরিকরা যুক্তরাজ্যে ১০ দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে।

বিজ্ঞাপন

নতুন ভ্যারিয়েন্টটির ব্যাপারে সতর্ক থাকতে ভারতের কেন্দ্রীয় সরকার বিভিন্ন রাজ্য সরকারের কাছে চিঠি পাঠিয়েছে। কেন্দ্র আফ্রিকার দেশগুলো থেকে আসা নাগরিকদের উপর বিশেষ নজর রাখার পরামর্শ দিয়েছে রাজ্যগুলোকে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন