Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

৫০ এর আগেই ৪ উইকেট নেই বাংলাদেশের

November 26, 2021 | 11:26 am

স্পোর্টস ডেস্ক

টেস্ট চ‍্যাম্পিয়নশিপের দ্বিতীয় মৌসুমে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু বাংলাদেশের। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। বাংলাদেশের হয়ে এদিন অভিষেক হয়েছে ইয়াসির আলী রাব্বির।

বিজ্ঞাপন

টস জিতে ব‍্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। শাহিন শাহ আফ্রিদির দারুণ এক বাউন্সারে ফিরেছেন সাইফ হাসান। বাঁ-হাতি ওপেনার সাদমান ইসলাম বিদায় নিয়েছেন হাসান আলির বলে এলবিডব্লিউ হয়ে।

আগের তিন টেস্টে দুটি সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত খেলছেন আস্থার সঙ্গে। তার সঙ্গে ইনিংস মেরামতের কাজে যোগ দিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক।

বিজ্ঞাপন

দুইজন মিলে গড়ে তুলেছিলেন প্রতিরোধও। তবে মুমিনুল বেশিক্ষণ সঙ্গ দিতে পারলেন না শান্তকে। ফিরলেন সাজিদের বলে কট বিহাইন্ড হয়ে। এরপর ফেরেন শান্ত নিজেও।

এর আগে টি-টোয়েন্টিতে ভীষণ হতাশ করা সাইফ হাসান টেস্টে শুরুটা ভালোই করেছিলেন। দ্বিতীয় ওভারে হাসান আলিকে মেরেছিলেন দুটি চার। পঞ্চম ওভারে শাহিন শাহ আফ্রিদিকে মেরেছিলেন আরেকটি। তবে ওই চারের পরের বলেই আফ্রিদির বাউন্সার সামলাতে পারেননি এ ওপেনার। শর্ট লেগে দাঁড়ানো আবিদ আলী ক্যাচটি নেন। ১২ বলে ১৪ রান করে ফিরলেন সাইফ।

বিজ্ঞাপন

এরপর ফেরেন সাদমান ইসলামও। অবশ্য ফিরতে পারতেন প্রথম ওভারে, শূন‍্য রানে। শাহিন শাহ আফ্রিদির বল যে সাদমান ইসলামের ব‍্যাট ছুঁয়ে গেছে টেরই পাননি পাকিস্তান দলের কেউ! আবেদন করেননি কেউ। চতুর্থ ওভারে হাসান আলির বলে ছিলেন এলবিডব্লিউ। পাকিস্তান রিভিউ নিলেই ফিরে যেতে হতো ৫ রানে। তবে এরপরও ইনিংস বড় করতে পারেননি বাঁ-হাতি এই ওপেনার। হাসানের বলেই ফিরলেন এলবিডব্লিউ হয়ে।

তবে দুটি সুযোগের পরও ইনিংসটাকে বড় করতে পারেননি সাদমান। অষ্টম ওভারের সেটি ছিল শেষ বল। অফ স্টাম্পের বেশ বাইরের বল অনেকটা সুইং করে, সাদমানের ব‍্যাট এড়িয়ে ছোবল দেয় প‍্যাডে। আম্পায়ার এলবিডব্লিউ দিলে রিভিউ নেন তিনি। কাজ হয়নি, উল্টো এই ওপেনারের সঙ্গে একটি রিভিউ হারায় বাংলাদেশ। ২৮ বলে ১৪ রান করে ফিরলেন সাদমান।

বিজ্ঞাপন

বাংলাদেশ ৮ ওভার শেষে ২ উইকেটে ৩৩। উইকেটে এসেছেন অধিনায়ক মুমিনুল হক।

তৃতীয় উইকেটে নাজমুলের সঙ্গে ৪৩ বলে ১৪ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করছিলেন মুমিনুল। কিন্তু ১৬তম ওভারে স্পিনার সাজিদ খানের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দেন মুমিনুল। ১৯ বলে ৬ রান করে ফিরলেন বাংলাদেশ অধিনায়ক। বাংলাদেশ ১৫.১ ওভারে ৩ উইকেটে ৪৭।

বিজ্ঞাপন

ভালোই খেলছিলেন নাজমুল হোসেন। বল ব্যাটে আসছিল। এর মধ্যেই আউট! মুমিনুল আউট হওয়ার ৬ বল পর ১৬.২ ওভারে ফাহিম আশরাফকে স্কয়ার কাট করতে গিয়ে পয়েন্টে সাজিদ খানকে ক্যাচ দেন নাজমুল। শটটি একটু ওপরে খেলে ফেলেছিলেন নাজমুল। কঠিন ক্যাচটি দারুণ দক্ষতায় নিয়েছেন সাজিদ। ৩৭ বলে ১৪ রান করে ফিরলেন নাজমুল।

বাংলাদেশ ১৬.২ ওভারে ৪ উইকেটে ৪৯। উইকেটে দুই নতুন ব্যাটার মুশফিক ও লিটন দাস।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন