বিজ্ঞাপন

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে ডব্লিউএইচও’র উদ্বেগ

November 27, 2021 | 9:33 am

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনার নতুন এই ভ্যারিয়েন্টের নাম ‘ওমিক্রন’। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই ওমিক্রনের সংক্রমণ রোধে দক্ষিণ আফ্রিকাসহ ওই অঞ্চলের বেশ কয়েকটি দেশের ভ্রমণকারীদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য। একইসঙ্গে নতুন এই ভ্যারিয়েন্টটি ভ্যাকসিন প্রতিরোধী কি না— তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা। এছাড়াও আগামী সোমবার থেকে অনুরূপ নিষেধাজ্ঞা কার্যকরের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা কমিটি গতকাল শুক্রবার (২৬ নভেম্বর) এক বিবৃতিতে জানায়, সম্প্রতি প্রাথমিক তথ্য-উপাত্তে করোনার নতুন ভ্যারিয়েন্ট বি.১.১৫২৯ শনাক্ত হয়েছে। যাকে ‘ওমিক্রন’ নামে অভিহিত করা হয়েছে, এটি মূলত গ্রীক বর্ণমালার একটি অক্ষরের নাম। এটি অন্যান্য উচ্চ সংক্রমণকারী ভ্যারিয়েন্টের চেয়েও অধিক হারে পুনরায় সংক্রমণ ঘটাতে সক্ষম।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছিল করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট। এরপর বেলজিয়াম, ইসরায়েল, বতসোয়ানা এবং হংকংয়ে এটিকে শনাক্ত করা হয়। এরপর আন্তর্জাতিক এই সংস্থাটি ওমিক্রন’র সংক্রমণের বিষয়ে সতর্ক বার্তা প্রদান করল।

বিজ্ঞাপন

ডাব্লুএইচও’র কোভিড-১৯ টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভ্যান কেরখোভ গতকাল শুক্রবার বলেন, ওমিক্রন’কে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। কারণ এর মধ্যে কিছু ‘বিপদজনক’ বৈশিষ্ট্য রয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন