বিজ্ঞাপন

পর্তুগাল কিংবা ইতালি, বিশ্বকাপে যাওয়া হবে না এক দলের

November 27, 2021 | 10:47 am

স্পোর্টস ডেস্ক

পর্তুগাল নাকি ইতালি? শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে কোন দল। নাকি কেউই খেলতে পারবে না কাতার বিশ্বকাপে। হ্যাঁ, সমীকরণটা এমনই দাঁড়িয়েছে। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নতুন ধারার প্লে-অফ এমনই কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে দল দুটিকে।

বিজ্ঞাপন

১২ দলের প্লে-অফ পেরিয়ে এই দুই দলের যে কোনো একটিই উঠতে পারবে ২০২২ সালের বিশ্বকাপে। ‘সেমি-ফাইনাল’ নামের প্লে-অফের প্রথম ধাপে ‘সি’ গ্রুপে তুরস্ককে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পর্তুগাল আর ইতালি খেলবে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে।

এই দুই ম্যাচে বিজয়ী দল ফাইনালে মুখোমুখি হবে একে অপরের। এরপর ফাইনালে জয়ী দল পাবে বিশ্বকাপের টিকিট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পেয়েছে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ নভেম্বর) প্লে-অফের ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে এক লেগের সেমি-ফাইনালে ‘এ’ গ্রুপে মুখোমুখি হবে স্কটল্যান্ড ও ইউক্রেন এবং ওয়েলস ও অস্ট্রিয়া।

গ্রুপ ‘বি’-তে পোল্যান্ড খেলবে রাশিয়ার বিপক্ষে, সুইডেনের প্রতিপক্ষ চেক রিপাবলিক। অস্ট্রিয়া ও চেক রিপাবলিক এসেছে নেশন্স লিগে গ্রুপ জয়ী হিসেবে।

প্রতি গ্রুপের সেমি-ফাইনালে জয়ী দুই দল মুখোমুখি হবে ফাইনালে। তিন গ্রুপের ফাইনালে জয়ী তিনটি দল পাবে বিশ্বকাপের টিকেট।

বিজ্ঞাপন

আগামী বছরের ২৪ থেকে ২৯ মার্চ সময়ের মধ্যে হবে প্লে-অফের ম্যাচগুলো।

তবে সবচেয়ে জমজমাট গ্রুপ সি এর দিকে। এই গ্রুপে গেল দুইবারের ইউরোর চ্যাম্পিয়নদের লড়াই। অর্থাৎ যেকোনো একটি দল বাদ পড়তে যাচ্ছেন নিশ্চিতভাবেই। আর ভাগ্যদেবী সহায় না হলে বাদ পড়তে পারে দুই দলই। তবে শক্তিমত্তার বিচারে পর্তুগাল আর ইতালির মধ্যেই হতে পারে ফাইনাল। আর সেখান থেকে নিশ্চিতভাবেই বাদ পড়তে হবে একটি দলকে।

সেটা ২০২০ ইউরো চ্যাম্পিয়ন ইতালি নাকি ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল?

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন