বিজ্ঞাপন

৯ দফা দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

November 27, 2021 | 5:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিরাপদ সড়ক ও বাসে হাফ পাসসহ ৯ দফা দাবিতে শনিবারও (২৭ নভেম্বর) রাজধানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে শিক্ষার্থীরা। এ সময় তারা অবিলম্বে দাবি মেনে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। আর দাবি না মানলে লাগাতার আন্দোলনের পাশাপাশি বিআরটিএ অফিস ঘেরাওয়ের মতো কর্মসূচি দেবে তারা।

বিজ্ঞাপন

শনিবার (২৭ নভেম্বর) সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের সড়ক অবরোধের চিত্র দেখা গেছে।

এর মধ্যে রাজধানীর শাহবাগ, ধানমন্ডি-২৭, সাইন্সল্যাব, যাত্রাবাড়ী, মালিবাগ, ফার্মগেট ও উত্তরাসহ বেশ কয়েকটি জায়গায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এ সময় তারা সরকারের প্রতি ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি জানায়। আর দাবি বাস্তবায়ন না হলে লাগাতার আন্দোলনের পাশাপাশি বিআরটিএ কার্যালয় ঘেরাওয়ের হুঁশিয়ারি উচ্চারণ করে।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হলো-

১. দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে এবং হতাহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

২. ঢাকাসহ সারাদেশে সব গণপরিবহনে (সড়ক, রেল, নৌ এ মেট্রো রেল) শিক্ষার্থীদের হাফ পাস জারি করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

বিজ্ঞাপন

৩. গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য যথাস্থানে ফুটপাত, ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপত্তা ব্যবস্থা দ্রুত নিশ্চিত করতে হবে।

৪. সড়ক দুর্ঘটনায় আহত সকল যাত্রী এবং পরিবহন শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে।

৫. পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ ও যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

৬. দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ও যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে।

বিজ্ঞাপন

৭. বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সকল কর্মকাণ্ডের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

৮. আধুনিক বাংলাদেশ বিনির্মাণে ঢাকাসহ সারাদেশে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় ও আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে হবে।

৯. ট্রাফিক আইন নিয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই বিষযগুলোকে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করতে হবে এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান প্রচার করতে হবে।

এর আগে, ২০১৮ সালের ২৯ জুলাই সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় দেশজুড়ে নিরাপদ সড়ক আন্দোলনের সূত্রপাত হয়। বিভিন্ন স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে।

গত ২৪ নভেম্বর (বুধবার) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীর গুলিস্তানে নটর ডেম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। নাঈমের মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে হাজার হাজার শিক্ষার্থী ঢাকার গুরুত্বপূর্ণ সব মোড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন