বিজ্ঞাপন

রণজিৎ সরকারের বই প্রকাশ করল অ্যামাজান

November 27, 2021 | 5:23 pm

সাহিত্য ডেস্ক

লেখক ও সাংবাদিক রণজিৎ সরকারের বই প্রকাশ করল বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজন ডটকম। বইটি লেখা ইংরেজিতে লেখা। বইটির নাম ‘এমিলিয়া জার্নি উইথ অ্যানিম্যালস।’ বইটি শিশুকিশোদের জন্য। অ্যামাজনের কিন্ডলে বিভাগে পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন পলাশ সরকার।

বিজ্ঞাপন

অ্যামাজানের কিন্ডলে বিভাগে বই প্রকাশ প্রসঙ্গে রণজিৎ সরকার বলেন, তথ্য ও প্রযুক্তির বিকাশের ফলে সমাজের বিভিন্ন স্তরে অনেক ধরনের পরিবর্তন এসেছে। আমাদের পাঠ্যঅভ্যাসেও এসেছে অনেক পরিবর্তন। বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজন বই প্রকাশের সুযোগ করে দিয়েছে। তাই আন্তর্জাতিক মার্কেটে বই প্রকাশের সুযোগটা হাত ছাড়া করা ঠিক না। অ্যামাজন অনেক লেখকের প্রচুর বই বিক্রি হয়। তাই আমি বলব, অ্যামাজানে আমার সবার বই দিয়ে উপস্থিত থাকা উচিত। আমার ৫০টি বই বাংলাতে প্রকাশ হয়েছে। দুটি ইংরেজিতে। তবে অ্যামাজানে ‘এমিলিয়া জার্নি উইথ অ্যানিম্যালস’ বইটি প্রকাশ হওয়ার আনন্দটা প্রথম বই প্রকাশের মতো।’
রণজিৎ সরকার সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। বাবা নারায়ণ সরকার ও মা শোভা সরকার। রণজিৎ সরকার হিসাববিজ্ঞানে অনার্স-মাস্টার্স সম্পন্ন করলেও লেখালেখির নেশা থেকে পেশা হিসেবে নিয়েছেন সাংবাদিকতা। বর্তমানে তিনি ‘দৈনিক আমাদের সময়’ পত্রিকার সম্পাদকীয় বিভাগে সাত বছর ধরে কর্মরত আছেন।

রণজিৎ সরকার সম্প্রতি ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ এই নামে কিশোর উপন্যাস লিখে শিশুকিশোর বিভাগে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন

রণজিৎ সরকারের প্রকাশিত বইয়ের সংখ্যা গল্প-উপন্যাস মিলিয়ে বইয়ের সংখ্যা ৫২ টি। তোমাদের জন্য উল্লেখ্যযোগ্য বইগুলো হলো- স্কুল ছুটির পর, স্কুল ছুটির দিনগুলি, মায়ের সাথে স্কুলে, শিশুতোষ মুক্তিযুদ্ধের গল্প, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ব, শিশুতোষ একুশের গল্প, ছোটদের মুক্তিযুদ্ধের অজানা গল্প, ভাষাশহীদদের গল্প, বীরশ্রেষ্ঠদের গল্প, গল্পে গল্পে জাতীয় চার নেতা, পরির সাথে দেশ ঘুরি, ভাষাশহিদ ও বীরশ্রেষ্ঠদের গল্প, গল্পে গল্পে বর্ণমালা, শিশুকিশোরদের বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুমনা, করোনাকালে ছুটির ঘণ্টা, মুক্তিযুদ্ধের কিশোর গল্প, ছোটদের জানা অজানা।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন